অ্যাডসেন্স (AdSense) থেকে আয় করতে চাইলে কোন রকম একটি ওয়েবসাইট (Website) বা ব্লগ (Blog) তৈরি করে সেখানে কনটেন্ট (Content) যোগ করে দিয়ে ভিজিটর (Visitor) পাঠাতে থাকলেই সফল হওয়া যায় না। যদি আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের আকৃষ্ট করতে সক্ষম না হয় তবে তারা কখনই ফিরে আসতে চাইবে না। ফলে আপনার ভিজিটর কমতে থাকবে। আর গুগল (Google) এর নিয়মনীতি অনুযায়ী উপযুক্ত ওয়েবসাইট ডিজাইন (Design) করাও জরুরী। কেননা গুগল প্রথমেই দেখতে চাইবে আপনার ওয়েবসাইট তাদের জন্য লাভজনক হতে পারে কিনা। আর ওয়েবসাইট উপযুক্ত কিনা তা শুধু ডিজাইনের উপর নির্ভর নয়। অনেকগুলো ফ্যাক্ট এর উপরেই ভিত্তি করে ওয়েবসাইট বা ব্লগ অ্যাডসেন্স এর উপযুক্ত কিনা তা নির্ধারণ করা হয়।

 

  • সহজে নেভিগেট (Navigate) করা যায় এমন ধরণের ওয়েবসাইট বা ব্লগ অ্যাডসেন্স এর বড় একটি শর্ত। অনেক সময় দেখা যায় ওয়েবসাইট বা ব্লগের ডিজাইনের কারণে অনেক সময় মেনু (Menu), ক্যাটাগরি (Category), বাটন (Button) ইত্যাদি খুঁজে পাওয়া যায় না। আবার এক অপশন থেকে অন্য অপশন এ যেতেও ভিজিটরদের অনেক কষ্ট বা খুঁজাখুঁজি করতে হয়। এটাও একটি ভায়োলেশন (Violation)। তাই ওয়েবসাইট ডিজাইন করার সময় সহজে ব্যবহারযোগ্য এবং ব্যবহারকারী বান্ধব ডিজাইন অ্যাডসেন্স এর জন্য সহজেই উপযুক্ত হিসেবে বাছাই করা হয়।

 

  • ওয়েবসাইট এর রঙ (Color) এর ক্ষেত্রে অনেক সময় অনেকেই দৃষ্টি কটু রঙ ব্যবহার করেন। এতে ব্যবহারকারীদের কনটেন্ট দেখতে বা পড়তে সমস্যা হয়। ফলে তারা দ্রুত ওয়েবসাইট ত্যাগ (Bounce) করেন। কিন্তু অ্যাডসেন্স এমন ওয়েবসাইট বা ব্লগগুলোই পছন্দ করে যেখানে ভিজিটর দীর্ঘ সময় থাকতে পছন্দ করবেন। তাই রঙ বাছাই করার সময়ও সতর্ক থাকা উচিৎ।

 

  • গুগল অ্যাডসেন্স প্রোগ্রাম পলিসি অনুযায়ী ওয়েবসাইট বা ব্লগ এ এমন কোন কনটেন্ট থাকতে পারবে না যা তাদের নীতিতে নিষিদ্ধ। যেমন ড্রাগস বিষয়ক কনটেন্ট, অস্ত্র বিষয়ক কনটেন্ট, পর্ণগ্রাফি, গ্রাফিক্স ভায়োলেশন ইত্যাদি। অর্থাৎ ব্লগ বা ওয়েবসাইট এর কনটেন্ট হতে হবে ফ্যামেলি ফ্রেন্ডলি (Family Friendly)। যাতে ফ্যামেলির কেউ পাশে থাকতে ভিজিটর এর কনটেন্ট দেখতে কোন সমস্যা না হয়।

 

  • পর্যাপ্ত তথ্য না থাকলেও ওয়েবসাইট বা ব্লগ অ্যাডসেন্স এর উপযুক্ত হিসেবে বাছাই করা হবে না। কেননা ভিজিটররা ওয়েবসাইট বা ব্লগে এসে যদি তাদের প্রয়োজনীয় তথ্য না পায় তবে তার কারণে পরবর্তীতে তারা আর ওয়েবসাইট বা ব্লগে ভিজিট করতে আগ্রহবোধ করবে না। তাই এক্ষেত্রে পর্যাপ্ত কনটেন্ট না থাকলেও ওয়েবসাইট বা ব্লগ অ্যাডসেন্স এর অনুপুযুক্ত হিসেবেই দেখা হবে।

 

আপনি যদি এই শর্তগুলো সম্পূর্ণ করা সাপেক্ষে এগিয়ে যেতে চান তবেই আপনার সফলতা বাড়বে। মনে রাখতে হবে অ্যাডসেন্স অ্যাকাউন্ট থাকা মানেই সফলতা নয়। অ্যাডসেন্স সফলতার মূল চাবিকাঠি হচ্ছে ভিজিটর। তাই অ্যাডসেন্স এর জন্য নয়, ভিজিটরদের জন্য কাজ করতে হবে। আর এতেই ভিজিটররা আপনার অ্যাডসেন্স এর জন্য কাজ করবে।

Leave a Reply