অ্যাডসেন্স (AdSense) থেকে ভালো আয় করতে সঠিক স্থানে (Placement) অ্যাড (Ad) বসানো খুবই গুরুত্বপূর্ণ। কেনোনা যদি অ্যাডগুলো ভিজিটররা নাই দেখে বা ক্লিক করে তাহলে আয় হবে কোথা থেকে? আর কোথায় বসালে ভালো ফলাফল পাওয়া যাবে তা নিয়মিত পরীক্ষা নিরিক্ষা করলেই ভালো জানা সম্ভব। আর অ্যাডগুলো এমনভাবেই বসাতে হবে যাতে সেগুলোকে অ্যাড না, ওয়েবসাইট এর অংশই মনে হয়। যা ক্লিক বাড়াতে সহায়তা করবে।

আরো কিছু ব্যাপার মাথায় রাখতেই হবে। বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন সেট করার সময় কিছু নির্দিষ্ট স্থানের ক্ষেত্রে পেমেন্ট বেশী দিয়ে থাকে। অর্থাৎ সেসব স্থানে থাকা অ্যাড এ ক্লিক পড়লে বা অ্যাডগুলো ভিজিটররা দেখলে অন্য স্থানের চেয়ে বেশী পেমেন্ট পাবেন। তাই এসকল স্থান মাথায় রেখেই অ্যাডগুলো বসানো উচিৎ। তবে যদি এই স্থানগুলোতে অ্যাড বসাতে গেলে ওয়েবসাইট এর মান খারাপ হয়ে যায় তবে এতে উল্টো ফল আসবে। সোজা কথা ব্যবহারকারীদের কথা এবং সঠিক স্থান দুটোই বিবেচনা করে অ্যাডগুলো বসাতে হবে। তাই চেষ্টা করুন ওয়েবসাইট এর মান খারাপ হবে না কিন্তু স্থানটি অ্যাড বসানোর জন্য পারফেক্ট এমন সব স্থানেই অ্যাড বসাতে।

LAYOUT DESIGN BY MOINSBD

কোথায় অ্যাড বসাবেনঃ

আপনার ওয়েবসাইট যদি ২ টি ভিন্ন ভাগে ভাগ করা থাকে যেমন কনটেন্ট (Content) এরিয়া এবং সাইডবার (Sidebar) তবে একটি অ্যাড অবশ্যই সাইডবারে একদম উপরের দিকে বসাবেন। সাইডবারের কনটেন্ট কম থাকলে তা ৩০০*৬০০ পিক্সেল (Pixel) বা ১৬০*৬০০ পিক্সেল রাখতে পারেন। নয়তো চতুর্ভুজ (Rectangle) আকৃতির অ্যাড বসাবেন। যেমন ৩৩৬*২৮০ বা ৩০০*২৫০ পিক্সেল ইত্যাদি।

একটি ব্যানার (Banner) অ্যাড বসাবেন উপরের দিকে অর্থাৎ হেডার অংশে। কেনোনা ওয়েবসাইট ওপেন হলে ভিজিটর ব্যানারই আগে দেখে। তবে অবশ্য একটু নিচের দিকে রাখা ভালো। নিচের দিকে বলতে যদি আপনার সাইট এ মেনুবার (Menu bar) থাকে তবে তার একটু নিচে থাকবে ব্যানার। আর এই মেনুবারের নিচে বা সাথে একটি লিংক অ্যাড রাখতে পারেন। কারণ এই অ্যাডগুলো অনেকটা মেনুর মতোই দেখতে। ফলে অনেকেই মেনু মনে করে ক্লিক করে থাকে। আর এই মেনু অ্যাডগুলোতে যে অ্যাড দেখাবে তা সাধারণত আপনার ওয়েবসাইট এর কীওয়ার্ড (Keyword) গুলোকে ব্যবহার করেই দেখাবে। ফলে যুক্তিসঙ্গত লিংক অ্যাড পাবেন। এবং ভিজিটররাও ক্লিক করতে আগ্রহী হবে।

একটি অ্যাড অবশ্য কনটেন্ট (Content) এর মাঝে রাখতে পারেন। অথবা শেষে। বেশীরভাগ সময় দেখা যায় মাঝে রাখা অ্যাডগুলোই ভালো করে। তবে সবসময় তাই হবে এর নিশ্চয়তা নেই। তাই আপনি কিছুদিন মাঝে এবং কিছুদিন শেষে রেখে দেখতে পারেন কোনটা ভালো ফল দিচ্ছে। ফলাফল অনুযায়ী একটি বাছাই করে নিন।

যদি কনটেন্ট এর মাঝে আপনি অ্যাড রেখে থাকেন তবে আরেকটি লিংক অ্যাড (Link Ad) কনটেন্ট এর শেষে দিতে পারেন। তবে কখনোই লিংক অ্যাড কনটেন্ট এর মাঝে রাখবেন না। এতে হিতে বিপরিত হতে পারে। তবে যেহেতু তিনটি লিংক অ্যাড ব্যবহারের নিয়ম আছে, আপনি একটি লিংক অ্যাড কনটেন্ট এর শুরুতেও রাখতে পারেন।

কোন স্থানের অ্যাডসমূহ বেশী আয়ের জন্য ভালঃ

প্রধানত শুরুতে থাকা অ্যাডগুলোই (Above The Fold) বেশী আয় দিতে সক্ষম। কেনোনা ভিজিটররা যখন ওয়েবসাইট ওপেন করে, নিচের দিকে স্ক্রল (Scroll) করার আগেই তারা উপরের দিকে থাকা অ্যাডগুলো দেখে। তাই বিজ্ঞাপনদাতারা এই স্থানের জন্যই একটু বেশী পেমেন্ট দিতে আগ্রহী। সেই সাথে কনটেন্ট এর মাঝে থাকা অ্যাডগুলোও তারা টার্গেট করে। আর সাইডবার অ্যাড এর ক্ষেত্রে প্রথমে থাকা অ্যাড একটু বেশী আকর্ষণীয়।

 

তবে অবশ্যই ফুটার এর অংশে অ্যাডসেন্স এর অ্যাড না বসানোই ভালো। অন্য কোম্পানির অ্যাড বসাতে পারেন তবে অ্যাডসেন্স এর অ্যাড এই অংশে তেমন ভালো ফলাফল দেয় না। যদিও কিছু সাইটের ডিজাইনের ক্ষেত্রে নয়। যেমন অল্প কনটেন্ট এর সাইট এর ক্ষেত্রে, কনটেন্ট বলতে ভিডিও বা ইমেইজ বা এরকম কনটেন্ট এর সাইট হলে ইত্যাদি। কিন্তু ব্লগ হলে ফুটার এর দিকে অ্যাড না বসালেই ভালো।

তবে আপনি নিয়মিত পরীক্ষা করে দেখতে পারেন অ্যাড বসালে ফলাফল কি আসে। যদি দেখেন ভালোই আসছে তবে চালিয়ে যেতে পারেন।

Leave a Reply