অ্যাডসেন্স সম্পর্কে অনেকেই জানেন এবং অনেকেই অ্যাডসেন্স নিয়ে কাজও করেন। কিন্তু আপনি কি অ্যাডসেন্স এর ফিচারসমূহ সম্পর্কে জানেন? সাধারণত গুগল অ্যাডসেন্স কয়েকধরণের বিজ্ঞাপন দেখায় তবে অনেকেই একটি বা দুইটি সম্পর্কেই জানেন শুধু। আর অন্য ফিচারসমূহ ব্যবহার না করাতে লাভ হারাচ্ছেন। কারণ এই ফিচারগুলো তৈরিই করা হয়েছে আয় বাড়াতে। ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন ফিচারসমূহ কাজে আসতে পারে। আবার সকল অ্যাডসেন্স এর ফিচারসমূহ এর সফল ব্যবহার আপনাকে লাভবান করতে পারে।

 

অ্যাডসেন্স এর ফিচারসমূহ

আগেই বলেছি গুগল অ্যাডসেন্স কয়েকধরণের বিজ্ঞাপন দেখায়। এবং নিয়মিত নতুন বিজ্ঞাপনের ধরণের জন্যও তারা কাজ করে যাচ্ছে। সবসময়েই তারা চেষ্টা করছে পাবলিশারদেরকে আরো বেশী আয় করার সুযোগ করে দিতে। তাই এসকল ফিচারসমূহ এর ব্যবহার হতে পারে আপনার আয় বাড়াবার একটি উপায়। সেই সাথে নতুন কোন ফিচার আসলে সেসম্পর্কেও জেনে নেয়ার চেষ্টাও করা উচিৎ।

 

কনটেন্ট এর জন্য অ্যাডঃ সকলেই মূলত এই বিজ্ঞাপনটিই ব্যবহার করে থাকেন। ইমেইজ অথবা টেক্সট বেসড বিজ্ঞাপন যা আপনার ওয়েবসাইট এর যেকোনো স্থানে দেখানো যেতে পারে। গুগল অ্যাডসেন্স গ্রাহকদের প্রয়োজন বা ধরণ অনুসারে বিজ্ঞাপন নিয়মিত পরিবর্তন করে থাকে। আর এই গ্রুপে বেশ কয়েকরকম বিজ্ঞাপন দেখানো হয়। যেমন টেক্সট অ্যাড, ইমেইজ অ্যাড, এনিমেটেড অ্যাড, ভিডিও অ্যাড ইত্যাদি। টেক্সট অ্যাড ছাড়া অন্য অ্যাডগুলোকে ডিসপ্লে অ্যাড বলা হয়ে থাকে। অ্যাডগুলো বিভিন্ন সাইজের হতে পারে যেমন ৭২৮*৯০, ৩০০*২৫০, ৩০০*৬০০ ইত্যাদি। আবার কাস্টম আকারের প্রয়োজন হলে তাও সম্ভব যদিও সেই সাইজের অ্যাড সবসময় দেখানো যাবে এর নিশ্চয়তা থাকে না। আর বেশীরভাগ সময় কাস্টম সাইজ হলে টেক্সট বেসড অ্যাড দেখানো হয়ে থাকে।

 

লিংক অ্যাড ইউনিটঃ মূলত এই বিজ্ঞাপনটিও কনটেন্ট এর জন্য কিন্তু সাধারণ বিজ্ঞাপনগুলোর থেকে একটু ভিন্ন। মূলত অনেকটা মেনুর মতো বা অ্যাংকর টেক্সট এর মতো কিছু লিংক থাকে। ওয়েবসাইট এর কনটেন্ট থেকে কিছু কীওয়ার্ড নিয়ে সেই কীওয়ার্ডগুলোকেই লিংক বা মেনু হিসেবে দেখানো হয়। এর সুবিধা হচ্ছে কেউ যদি এই লিংক এ ক্লিক করে তবে পরের পেইজে সেই কীওয়ার্ড এর সাথে বা সেই বিষয়ের অনেকগুলো বিজ্ঞাপন দেখবে। আর বিজ্ঞাপনগুলো হবে অনেকটা গুগল এর সার্চ রেজাল্ট পেইজ এর মতোই। ফলে ক্লিক করার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। আর সাধারণত এধরণের বিজ্ঞাপনের সিপিসি অনেক বেশী হয়ে থাকে। এর কারণও আছে। একটি কীওয়ার্ডে কেউ তখনই ক্লিক করবে যখন আগ্রহ থাকবে। আর এসকল ক্লিকই বেশী ইম্পরট্যান্ট।

 

অ্যাডসেন্স সার্চ অ্যাডঃ অনেক ওয়েবসাইটেই হয়তো কাস্টম সার্চ এর গুগল সার্চ বক্স দেখেছেন। ঠিক এরকমই অ্যাডসেন্স এর সার্চ বক্স রয়েছে। যেখানে কিছু সার্চ করা হলে মূলত সেটা সেই কীওয়ার্ড এর উপর থাকা বিজ্ঞাপন সার্চ করে দেখায়। আর যেহেতু কেউ একজন কীওয়ার্ডটি সার্চ দিচ্ছে ফলে তার অবশ্যই বিষয়টির উপর আগ্রহ আছে। এবং এর উপর থাকা বিজ্ঞাপনেও সে ক্লিক করবে। তাই এই বিজ্ঞাপনকে ছোট করে দেখার কিছু নেই। লিংক অ্যাড এর মতোই এই অ্যাডও একই ভাবে কাজ করে এবং সফলতার হার সাধারণ অ্যাড বা কনটেন্ট অ্যাড এর থেকে অনেক বেশী।

 

ভিডিও এর জন্য অ্যাডঃ এই বিজ্ঞাপনগুলো মূলত যেসকল ওয়েবসাইট এ ভিডিও আছে সেগুলোর জন্য। অর্থাৎ আপনার ওয়েবসাইট যদি হয় ভিডিও ভিত্তিক তবে এই অ্যাড ব্যবহার করতে পারেন। এই অ্যাড অনেকটাই ইউটিউব এর বিজ্ঞাপনের মতোই। এবং একই ফিচার। তবে অবশ্যই যদি আপনার ভিডিও কনটেন্ট ইউনিক হয় তবেই এই বিজ্ঞাপন ব্যবহারের অনুমতি পাবেন।

 

গেমস এর জন্য অ্যাডঃ  যদি আপনার ওয়েবসাইট বা কনটেন্ট হয় গেম অর্থাৎ কেউ যদি আপনার তৈরি করা গেম অনলাইনে খেলতে সক্ষম হয় তবে তাদেরকেই আপনি বিজ্ঞাপন দেখাতে পারবেন। যেমন ওয়েবসাইট ভিত্তিক ফ্ল্যাশ গেম। তবে অবশ্যই অনলাইনে খেলা সম্ভব এরকম গেম হতে হবে। যদি আপনার এরকম ওয়েবসাইট থাকে তবে এই ফিচার গ্রহণ করতে পারেন।

 

অ্যাডসেন্স পেইজ লেভেল অ্যাডঃ এই বিজ্ঞাপনটি নতুন এবং এখনো সবার জন্য উন্মুক্ত হয়নি। শুধু কিছু ওয়েবসাইটকেই এই অ্যাড এর সুবিধা গ্রহণ করতে দেয়া হচ্ছে। মূলত মোবাইল ট্র্যাফিক এর জন্যই এই অ্যাড। যদি আপনি এই অ্যাড ব্যবহার করে থাকেন তবে আপনার ওয়েবসাইট এর মোবাইল ভিজিটর এই অ্যাড দেখতে পারবে। যেহেতু এখন উন্নত মোবাইল বা ডিভাইসের কারণে বেশীরভাগ ভিজিটরই আসে এসকল ডিভাইস থেকে তাই এই অ্যাড এর সফলতাও অনেক ভালো। যদি আপনি এই অ্যাড ফিচারের আওতাভুক্ত হয়ে থাকেন অর্থাৎ গুগল আপনার ওয়েবসাইট ব্যবহারের অনুমতি দেয় তবে অবশ্যই এই অ্যাড ব্যবহার করতে ভুলবেন না।

 

অ্যাডসেন্স অ্যাড এর সেম্পল

কনটেন্ট এর জন্য অ্যাডঃ

AdSense Ads 336×280

AdSense Ads 336x280

AdSense Ads 728×90

AdSense Ads 728x90

লিংক অ্যাড ইউনিটঃ

AdSense Link Ads 200×90

AdSense Link Ads 200x90

AdSense Link Ads 468×15

AdSense Link Ads 468x15

অ্যাডসেন্স সার্চ অ্যাডঃ

Google Custom Search Sample

Google Custom Search Sample

Google Custom Search Sample

Google Custom Search Sample

Leave a Reply