অনেক কথাইতো হলো। এবার চলুন আমরা অ্যাডসেন্স (AdSense) এর জন্য একটি ওয়েবসাইট তৈরি করি। যেখানে আমরা প্রচুর ভিজিটর পাবো এবং সেই সাথে অ্যাডসেন্স থেকে বিজ্ঞাপন দেখিয়ে আয়ও করতে পারবো। তবে এ জন্য আমাদের কয়েকটি বিষয় প্রথমেই জানতে হবে। সেটা হচ্ছে গুগল অ্যাডসেন্স এর সাথে কারা জড়িত এবং তাদের প্রধান অবস্থান।

অ্যাডসেন্স মূলত তিনজনের ভিতর কাজ করে। [RegUserOnly]

১। ভিজিটর বা ইউজার (Visitor/User)

২। বিজ্ঞাপনদাতা (Advertiser)

৩। পাবলিশার/আপনি (Publisher/You)

এই ৩টি রোল নিয়েই অ্যাডসেন্স। এখন আসুন এদেরকে পরিকল্পনা করেই এগিয়ে যাই।

ধরুন আপনি একজন ভিজিটর। আপনি একটি মোবাইল কিনতে চান। তাই আগে দেখে নিতে চান কোন মোবাইল নিলে সবচেয়ে ভালো হবে। তাই আপনি মোবাইল রিভিউ দেখে নিতে চাচ্ছেন। আপনি যেকোনো সার্চ ইঞ্জিন এ সার্চ দিলেন এবং এতে অনেক ফলাফল আসলো। এখান থেকে রিভিউ দেখার জন্য কোন ওয়েবসাইট এ আপনি যেতে আগ্রহী ? অবশ্যই সহজে ব্যবহার করা যায়, পর্যাপ্ত তথ্য রয়েছে এবং আপনার কাজে আসবে সেরকম কোন ওয়েবসাইট তাই না? আর সেই ওয়েবসাইট এ কি ধরণের বিজ্ঞাপন আপনার জন্য ভালো হতে পারে? অবশ্যই আপনার মোবাইল কিনতে সহায়তা করবে সেরকম।

এবার আসুন জেনে নেই মোবাইল বিষয়ক বিজ্ঞাপনদাতা হয়ে আপনি কি চান।

বিজ্ঞাপনদাতা অর্থাৎ আপনি অবশ্যই চাইবেন পর্যাপ্ত এবং মানসম্মত তথ্য রয়েছে এমন ওয়েবসাইট যেখানে ভিজিটর আসবেই সেখানে বিজ্ঞাপন দেখাতে। সেই সাথে দরকার আপনার ব্র্যান্ড এর বিজ্ঞাপন প্রচার করার মতো ভালো একটি স্থান। এছাড়া ব্যবহারকারীদের জন্য সহজ একটি সাইট যেখানে আগ্রহ নিয়েই ভিজিটর আসবে। কেনোনা সেখানে তাদের প্রয়োজনীয় তথ্যই রয়েছে। সেই সাথে সহজ ব্যবহার তাদের আগ্রহ বাড়াচ্ছে। আর এর থেকেও বেশী জরুরী ভিজিটর বা ইউজার সহজেই বিজ্ঞাপনগুলো দেখতে পারবে সে ব্যবস্থা থাকা। যাতে বিজ্ঞাপনগুলো তাদের সহজেই  চোখে পড়ে। কেনোনা আপনার বিজ্ঞাপন যতবার দেখাবে বা ক্লিক পরবে ততোবারই আপনার ব্যয় হবে। অবশ্যই আপনি চাইবেন না আপনার অর্থ নষ্ট হোক ভুল স্থানে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে।

এবার আসি পাবলিশার হয়ে আপনার কাছে। ধরুন উপরের বিষয় অর্থাৎ মোবাইল রিভিউ নিয়ে কোন ওয়েবসাইট নেই। আপনি চাচ্ছেন সেরকম একটি ওয়েবসাইট বানাতে। এক্ষেত্রে আপনি কি কি বাছাই করবেন? যাতে সেই ওয়েবসাইট এ আপনি ইউজার এবং বিজ্ঞাপনদাতাদের প্রয়োজন পূরণ করতে পারবেন?

এজন্য আপনার প্রয়োজন পড়বে ওয়েবসাইট এ আগ্রহী হয়েই আসবে এমন ভিজিটর। যা হবে শুধু  ভালো মানের ও মানসম্মত কনটেন্ট থাকলে এবং সহজ ব্যবহার করা যাবে সেরকম ওয়েবসাইট হলে। সেই সাথে প্রয়োজন হবে বিজ্ঞাপন দেখানোর জন্য ভালো স্থান। যেখানে সহজেই বিজ্ঞাপন চোখে পড়বে। তবে আরো একটি বিষয় কিন্তু প্রয়োজন। তা হচ্ছে মানসম্মত বিজ্ঞাপন। অর্থাৎ যেই বিজ্ঞাপন আপনার ওয়েবসাইট এর কনটেন্ট এর সাথে মিলবে এবং ইউজারদের আগ্রহও থাকবে। এতেই আপনার ওয়েবসাইট এ দেখানো বিজ্ঞাপনে ক্লিক এর পরিমাণ বাড়বে।

আশা করি এখন আপনি জানেন কি কি বিষয় মাথায় রেখেই ওয়েবসাইট তৈরি করতে হবে। তাহলে সেভাবেই পরিকল্পনা করে এগিয়ে যাওয়া যাক।

আর মনে রাখবেন অ্যাডসেন্স এই পুরো কাজটাই হয় একটি টিম ওয়ার্ক এর মাধ্যমে। যেখানে ভিজিটর বা ব্যবহারকারী, বিজ্ঞাপনদাতা এবং পাবলিশার সবাইকেই তাদের কাজ করতে হয়। যদিও সরাসরি কোন সম্পর্ক বা যোগাযোগ থাকে না কিন্তু তারা সবাই একে অপরকে সহায়তা করে যাচ্ছে। তাই আপনাকে ভালো একটি ওয়েবসাইট তৈরি করতে এই সবগুলো রোল এর হয়েই চিন্তা করতে হবে। বুঝতে হবে কে কি চায় এবং তাদের জন্য কিভাবে কি করতে হবে।

এখন আপনি জানেন কিভাবে অ্যাডসেন্স এর জন্য ওয়েবসাইট বানাতে লক্ষ্য ঠিক করতে হয়। এই ব্যাপারগুলো লক্ষ্য করে কাজ করলেই আপনি সহজেই অ্যাডসেন্স এর জন্য উপযুক্ত একটি ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন। বা আপনার আগের ওয়েবসাইটকে সহজেই ব্যবহার বান্ধব করতে পারবেন। যা আপনার ওয়েবসাইট এর অ্যাডসেন্স আয় বাড়াতে সক্ষম।

[/RegUserOnly]

Leave a Reply