আপনি যদি অ্যাডসেন্স (AdSense) এ নতুন অ্যাকাউন্ট করতে যান বা আপনার অ্যাকাউন্ট যদি নতুন হয় তবে অবশ্যই মাথায় রাখবেন যে আপনার পেমেন্ট এর নিরাপত্তার জন্য গুগল আপনার ঠিকানা ভেরিফাই করবে। যেহেতু গুগল (Google) পেমেন্ট করার জন্য সাধারণত চেক (Check) পাঠিয়ে থাকে সেহেতু ঠিকানা সঠিক দেয়া খুবই গুরুত্বপূর্ণ। কেনোনা আপনার এই ঠিকানাতেই তারা চেকটি পাঠাবে এবং অবশ্যই সাধারণ মেইল এ। অর্থাৎ পোস্ট অফিসের মাধ্যমে। আর এজন্যই গুগল সাধারণত আপনার অ্যাকাউন্ট এ যখন দশ ডলার বা সমপরিমাণের অর্থ জমা হবে তখন একটি পিন কোড সাধারণ পোস্ট কার্ডের মাধ্যমে ডাকে পাঠিয়ে থাকবে। তাই নতুন অ্যাকাউন্ট খোলার সময় ঠিকানা সঠিক দিয়েছেন কিনা সতর্কতার সাথে দেখে নিবেন। প্রয়োজনে আপনার এলাকার পোস্ট-অফিস থেকে অ্যাড্রেস দেখিয়ে নিতে পারেন সঠিক কিনা জানার জন্য। তবে অ্যাড্রেস ভেরিফিকেশন এর পর আপনি যদি চান তবে চেক এর বদলে অন্যান্য উপায় ব্যবহার করেও পেমেন্ট নিতে পারবেন।

 

মনে রাখবেন, সাধারণত দশ ডলার অ্যাকাউন্ট এ জমা হওয়া মাত্রই ২ থেকে ৭ দিনের ভিতর গুগল পিন কোড পাঠিয়ে দিবে। এবং আপনি এর পর আর মাত্র দুইবার পিন কোডের জন্য অনুরোধ করতে পারবেন। এবং প্রথম পিন কোড পাঠাবার ৬ মাসের ভিতর যদি আপনি পিন কোড প্রবেশ করাতে ব্যর্থ হয়ে যান, আপনার অ্যাকাউন্ট থেকে বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দেয়া হবে। তবে তৃতীয় পিন কোড রিকোয়েস্ট করার ৪ সপ্তাহের ভিতর আপনি যদি পিন কোড না পান তবে অ্যাডসেন্স এর হোম পেইজ (AdSense.com) এ নতুন একটি অপশন দেখবেন যেখানে আপনি আপনার ঠিকানা কিছু অফিশিয়াল ডকুমেন্ট পাঠাবার মাধ্যমে ভেরিফাই করার সুযোগ পাবেন।

 

যদি আপনি ঠিকানা পরিবর্তন করতে চান তবে নিচের নিয়ম ফলো করুনঃ

১. আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট এ লগইন করুন।

২. উপরে মেনুর পাশে থাকা গিয়ার gear আইকনে ক্লিক করে “Payments” সিলেক্ট করুন।

৩. পরবর্তী পেইজ এ বাম পাশের মেনু (Sidebar) থেকে “Payments settings” এ ক্লিক করুন।

৪. এবার আপনার ঠিকানার পাশে দেখানো এডিট এ ক্লিক করুন।

৫. আপনার প্রয়োজন মতো পরিবর্তন করে সেভ করুন।

 

কিভাবে পুনরায় ভেরিফিকেশন কোড পাঠাবার জন্য অনুরোধ করবেনঃ

যদি আপনার প্রথম পিন না আসে তবে নিচের নিয়ম ফলো করে পুনরায় পিন কোডের জন্য রিকোয়েস্ট পাঠাতে পারবেন। তবে মনে রাখবেন,  পুনরায় অনুরোধ পাঠাবার আগে কমপক্ষে ৪ সপ্তাহ অপেক্ষা করতে হবে। বাংলাদেশের ক্ষেত্রে আমি ৬ থেকে ৮ সপ্তাহ অপেক্ষা করতে বলবো।

১. আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট এ লগইন করুন।

২. উপরে মেনুর পাশে থাকা গিয়ার gear আইকনে ক্লিক করে “Settings” সিলেক্ট করুন।

৩. পরবর্তী পেইজ এ বাম পাশের মেনু (Sidebar) থেকে “Account information” এ ক্লিক করুন।

৪. এবার “Verify Address” লিংক এ ক্লিক করুন।

৫. পরবর্তী পেইজের শেষে থাকা “Request New PIN” এ ক্লিক করুন।

 

সাধারণত সঠিক ঠিকানা দেয়া হলে ৩ থেকে ৪ সপ্তাহের ভিতরেই আপনার ঠিকানায় পিন কোড চলে আসবে। কিছু কিছু ক্ষেত্রে আরেকটু বেশী সময় লাগতে পারে। আপনি কোন এলাকায় থাকেন, আপনার ঠিকানা এবং শহর বা গ্রামের উপর নির্ভর করে কতদিন সময় লাগতে পারে। পিন পাঠিয়ে দেয়ার ২ সপ্তাহ পর আপনি ডাক অফিসে (Post Office) খোঁজ নিতে পারেন। সেই সাথে পোস্টম্যানকে জানিয়ে রাখতে পারেন। অনেক সময় অনেকে ঠিকানা লেখার সময় বাড়ি বা ফ্ল্যাট এর তথ্য দিতে ভুল করেন। দেখা যায় একটি কলোনিতে থাকা সত্ত্বেও অনেকেই কলোনির নাম মেনশন করেন না। এক্ষেত্রে অনেকের পিন কোড এসে পৌছায় না। এক্ষেত্রে একটু সতর্ক থাকবেন।

 

এখানে গুগল এর পিন কোড এর মেইলের একটি ছবি দেয়া হলো। ঠিক এরকম একটি মেইলেই আপনার কোডটি আসবে। ছবিটি গুগল অ্যাডসেন্স থেকেই নেয়া। মেইলটি খুবই সাধারণ এবং পোস্ট কার্ডের সাথে তুলনা করা যায়।

AdSense Pin Mail Sample

AdSense Pin Mail Sample

Leave a Reply