আপওয়ার্ক হচ্ছে বর্তমানে সবচেয়ে বড় আউটসোর্সিং মার্কেটপ্লেস। তাই সবারই ইচ্ছে থাকে এখানেই যাত্রা শুরু করতে। কিন্তু প্রথম যে বিষয়টি সমস্যার সৃষ্টি করে তা হচ্ছে কিভাবে বিড করতে হয় অর্থাৎ প্রপোজাল পাঠাতে হয়। যদিও কাজটি অনেক সহজ। তবে বিড করার আগেই আপনাকে আপনার প্রোফাইল সম্পূর্ণ করে নিতে হবে। আর এই কাজটি সম্পূর্ণ হয়ে গেলে তবেই আপনি নতুন প্রোজেক্ট এর জন্য বিড করা শুরু করতে পারেন।

 

আপওয়ার্ক এ মূলত দুই ধরণের কাজ থাকে। একটি ফিক্সড রেট (Fixed Rate) অর্থাৎ যেখানে সম্পূর্ণ কাজটি একটি নির্দিষ্ট পারিশ্রমিক এর বিনিময়েই শেষ করতে হবে। অন্যটি ঘণ্টা প্রতি (Hourly Rate) যেখানে কাজটি সম্পূর্ণ করতে যতো সময় লাগবে সে অনুযায়ীই আপনাকে পারিশ্রমিক দেয়া হবে। আর এই দুই ধরণের কাজেই বিড করার নিয়ম কিছুটা ভিন্ন। তবে প্রায় একই। তবুও এখানে ভিডিও সহ দুই উপায়েই বিড করার নিয়ম দেখানো হয়েছে।

 

যেহেতু সেম্পল হিসেবেই ভিডিও দুটো তৈরি করা হয়েছে তাই খুব সাধারণ কিছু প্রোজেক্ট বাছাই করে সহজেই বিড করার নিয়ম দেখানো হয়েছে। আর এখানে দেখানো কভার লেটারটিও শুধু মাত্র ভিডিও তৈরির জন্য দেখানো। ফলে লিখাগুলোর আক্ষরিক অর্থে প্রোজেক্ট পাওয়ার সম্ভাবনা খুবই কম। তাই কভার লেটারটি ফলো না করার জন্যই বলবো। একই সাথে প্রোজেক্ট এর জন্য রেট কি হবে তা আপনার কাজের ধরণের উপর নির্ভর করে। সবসময়েই চেষ্টা করবেন সঠিক রেট উল্লেখ্য করার জন্য।

 

 

ঘণ্টা প্রতি জব

 

 

 


 

 

ফিক্সড রেট জব

 

 

 

যদি কোন প্রশ্ন থাকে বা কোন ব্যাপার যদি বুঝতে সমস্যা হয় তবে এখানে বলতে পারেন আমরা দ্রুত চেষ্টা করবো সমাধান দেয়ার জন্য। সেই সাথে আমাদের ফেসবুক গ্রুপে (FREELANCE HELPLINE) জয়েন করেও আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a Reply