May 15, 2015
Najiba Wajiha Mahboob (9 articles)
0 comments
Share

কিভাবে আপনার ব্লগ থেকে আয় করবেন?

ব্লগ (Blog) হল তথ্য লাভের অন্যতম জনপ্রিয় ডিজিটাল উৎস। আজকাল অনেকেই ব্লগে লেখালেখি করে ভালো আয়ও করছেন। আপনার যদি মোটামুটি মানের একটি কম্পিউটার আর ইন্টারনেট থাকে তাহলে আপনিও ব্লগে লেখালেখি করে আয় করতে পারবেন। তবে সেইসাথে আপনার যদি লেখালেখিতে ভালো হাত থাকে, তবে তো সোনায় সোহাগা।

ইউনিক স্টাইলের আর্টিকেলঃ আপনার ব্লগের আর্টিকেলগুলো অবশ্যই খুব ভালো মানের হতে হবে। আর্টিকেলের মান যত ভালো হবে আপনার আয়ও তত বাড়বে। সেই সাথে আপনার লেখার ধরণটিও যেন আর দশজনের চেয়ে আলাদা হয়। তাহলে আপনার ব্লগের কিছু নিয়মিত পাঠক গড়ে উঠবে যা আপনার আপনার আয় বাড়ানোর ক্ষেত্রে অনেক বড় ভুমিকা রাখবে। আপনার ব্লগে কমপক্ষে ত্রিশটি আর্টিকেল থাকতে হবে।

বিজ্ঞাপনদাতাদের দৃষ্টি আকর্ষণঃ আপনার ব্লগে যদি পঞ্চাশ থেকে একশটি খুব ভালো মানের আর্টিকেল থাকে তাহলে আপনি খুব সহজেই বিজ্ঞাপনদাতাদের (Advertiser) দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। তবে বিজ্ঞাপনগুলোকে অবশ্যই এমন জায়গায় দিতে হবে যেখানে খুব সহজেই চোখ যায়। তবে আপনাকে কিন্তু ধৈর্যের পরিচয় দিতে হবে। কারণ ব্লগ থেকে খুব সহজেই আপনার উপার্জন শুরু হবে না। কারো তিন মাস, কারো ছয় মাস আবার কারো বা এক বছর লেগে যায় ব্লগ থেকে আয় শুরু হতে। আর আপনি গুগল অ্যাডসেন্স (Google AdSense) ব্যবহার করেও আপনার আয় বাড়াতে পারেন।

নিয়মিতভাবে কন্টেন্ট পোস্ট করতে হবেঃ অনেকেই খু্ব উৎসাহ নিয়ে ব্লগিং শুরু করেন। কিন্তু সঠিক দিকনির্দেশনার অভাবে ব্লগকে জনপ্রিয় করে তুলতে পারেন না। তাই সেখান থেকে আয়ও তেমন একটা হয় না। ফলে অল্প কিছু দিনের মধ্যেই ধৈর্য হারিয়ে ফেলেন। আপনি যদি আপনার ব্লগ থেকে নিয়মিত আয় করতে চান তাহলে অবশ্যই ধৈর্য ধরতে হবে এবং নিয়মিত ব্লগে আর্টিকেল পোস্ট করে যেতে হবে। এর আর কোন বিকল্প নেই।

এসইওঃ ব্লগ থেকে আয় করতে চাই প্রচুর ভিজিটর, আর ভিজিটর বাড়াতে হলে অবশ্যই গুগল সার্চের প্রথম পাতায় আপনার ব্লগটি থাকতে হবে। আর আপনি যদি আপনার ব্লগটিকে গুগলের প্রথম পেজে দেখতে চান তাহলে আপনাকে এসইও (SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) করতে হবে। এটা হল কিছু কৌশল যা অনুসরণ করলেই আপনি আপনার ব্লগকে গুগলের প্রথম পেজে দেখতে পাবেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে নিয়মিত প্রচারনাঃ আপনার ব্লগকে জনপ্রিয় করে তুলতে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে নিয়মিত প্রচারণা চালাতে হবে। আমাদের দেশে আমরা সামাজিক যোগাযোগের মাধ্যম বলতে সাধারণত শুধু ফেসবুককেই বুঝি। কিন্তু আপনার ব্লগটি যদি পুরো বিশ্ববাসীর জন্য হয়ে থাকে, তবে আপনাকে ফেসবুকের পাশাপাশি লিংকডিন (LinkedIn ), টুইটার (Twitter), পিনটারেসট (Pinterest) এবং সামাজিক যোগাযোগের অন্যান্য সবগুলো মাধ্যমেই প্রচারণা চালাতে হবে।

কমেন্ট করার অপশনঃ আপনার ব্লগে অবশ্যই ভিজিটরদের জন্য কমেন্ট/মন্তব্য করার অপশন রাখবেন। এতে করে আপনার সাথে আপনার ব্লগের নিয়মিত ভিজিটরদের সাথে একটা যোগাযোগ গড়ে উঠবে। সেই সাথে তারা কি ধরনের কন্টেন্ট চায় তাও আপনি জানতে পারবেন। ফলে আপনি খুব সহজেই আপনার ব্লগকে আরও আকর্ষণীয় ও গ্রহণযোগ্য করে গড়ে তুলতে পারবেন সহজেই।

আপনি যদি ব্লগিং শুরু করেন আর উপরের পয়েন্টগুলো অনুসরণ করেন, তাহলে অল্প কিছুদিনের মধ্যেই আপনি আপনার ব্লগ থেকে নিয়মিতভাবে অর্থ উপার্জন করতে পারবেন।

Najiba Wajiha Mahboob

Najiba Wajiha Mahboob

Comments

No Comments Yet! You can be first to comment this post!

Write comment

Only registered users can comment.