অনেকেই সঠিকভাবে ইউটিউব এ অ্যাডসেন্স (AdSense) অ্যাকাউন্ট যুক্ত করতে সমস্যায় পরে যান। ফলে অনেক সময় ইউটিউব থেকে আয়কৃত অর্থ অ্যাডসেন্স এ যুক্ত হয় না। তাই এখানে ইউটিউব এ অ্যাডসেন্স এর জন্য অ্যাপ্লাই করা থেকে অ্যাডসেন্স যুক্ত করার নিয়মগুলো আলোচনা করা হবে। আশা করি অনেকেরই কাজে আসবে।

প্রথমেই অবশ্যই ইউটিউব এ একাধিক ভিডিও আপলোড করে নিতে হবে। এবং অবশ্যই সেই ভিডিওগুলোতে কিছু ভিউ থাকতে হবে। অর্থাৎ কিছু ভিজিটর যেন অবশ্যই ভিডিওগুলো দেখে থাকে।

আপনি যদি মোনেটাইজেশন করার জন্য রেডি হয়ে যান তবে প্রথমেই আপনার ইউটিউব অ্যাকাউন্ট এ লগইন করে নিন। এবার ভিডিও ম্যানেজার এ গিয়ে বাম পাশের Channel নামের মেনুতে ক্লিক করুন। সেখানে দেখতে পারবেন Monetization নামের পাশে Enable লিখা রয়েছে। সেখানে ক্লিক করুন। পরের পেইজ এ Enable My Account এ ক্লিক করুন। এবার অ্যাডসেন্স/মোনেটাইজেশন এর যেসকল রুলস মানতে আগ্রহী সেগুলোতে টিক দিয়ে I Accept এ ক্লিক করুন। পরের পেইজ এ কি কি ধরণের বিজ্ঞাপন আপনার ইউটিউব চ্যানেল এর সকল ভিডিওতে দেখাতে চান তা বাছাই করুন। এরপর Monetize এ ক্লিক করুন। এরপর আপনাকে কিছু টিপস দেখানো হতে পারে। সেগুলো পড়ে নিয়ে এরপর Got It এ ক্লিক করুন। অবশ্যই পড়ে নিবেন কেনোনা এই টিপসগুলো পরে আপনার কাজেই আসবে। (সরাসরি চ্যানেল মেনুতে যেতে এখানে ক্লিক করুন)

মোনেটাইজেশন চালু হয়ে গেলে এবার আপনাকে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট এর সাথে ইউটিউব চ্যানেল এর লিংক করতে হবে। যদি আপনার আগে থেকে অ্যাডসেন্স অ্যাকাউন্ট না থাকে তবে আপনি নতুন অ্যাকাউন্ট খুলে নিতে পারেন। দ্বিতীয় ভিডিওতে কিভাবে নতুন অ্যাকাউন্ট খুলতে হবে তা দেখানো হবে। আপাতত আমরা আগের চালু থাকা অ্যাডসেন্স অ্যাকাউন্টই কিভাবে যুক্ত করতে হবে সেটা দেখাচ্ছি।

আগের মতোই ভিডিও ম্যানেজার থেকে বাম পাশের চ্যানেল মেনুতে যান। এবার সেখানে দেখুন মোনেটাইজেশনের একটি সেটিংস্‌ এর অপশন রয়েছে। ক্লিক করুন।  পরের পেইজ এ দেখুন অনেকগুলো অপশন রয়েছে। সেখানে How Will I Be Paid অপশন এ ক্লিক করুন। এরপর Associate An AdSense Account এ ক্লিক করুন। এরপর Next এ ক্লিক করুন। পরের পেইজ এ আপনাকে অ্যাডসেন্স এর লগইন অপশন এ নিয়ে যাবে। সেখানে আপনি আগের অ্যাডসেন্স অ্যাকাউন্ট যুক্ত করতে পারবেন অথবা নতুন অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে পারবেন। (সরাসরি মোনেটাইজেশন মেনুতে যেতে এখানে ক্লিক করুন)

নিচের ভিডিওতে পুরো পদ্ধতি পর্যায়ক্রমে দেখানো হয়েছে। একবার ভিডিওটি দেখে নিতে পারেন। সেই সাথে পরবর্তী ভিডিও সমূহ পেতে চ্যানেলটিতে জয়েন করতে পারেন।

 

Leave a Reply