বর্তমানে বেশীরভাগ ওয়েবসাইট ডিজাইন করা হয় ওয়ার্ডপ্রেস (WordPress) সিএমএস (CMS) ব্যবহার করে। কারণ এই সিএমএসকে যেকোনোভাবে কাস্টমাইজ (Customize) করা যায়, যেকোনো ফাংশন (Function) ব্যবহার করা যায় এবং বিভিন্ন কাজের জন্য অনেক প্লাগিন (Plugin) রয়েছে যা ব্যবহার করে সহজেই একটি ওয়েবসাইট সম্পূর্ণ করা যায়। তাই আপনি সহজেই ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে মনের মতো রূপ দিতে পারবেন। আর যদি আসে ওয়ার্ডপ্রেস এ গুগল অ্যাডসেন্স ব্যবহারের কথা, তবে মনে রাখবেন ওয়ার্ডপ্রেস আমার দেখা বেস্ট সিএমএস অ্যাডসেন্স এর জন্য।

এই পোস্ট এ আমি ওয়ার্ডপ্রেস এ বিভিন্ন স্থানে কিভাবে বিজ্ঞাপন বসানো যায় তা নিয়ে কথা বলবো। তবে আমি কোডিং (Coding) এর দিকে যাচ্ছি না। অর্থাৎ কিছু কিছু স্থানে অ্যাডসেন্স এর বিজ্ঞাপন কোড বসাতে আপনাকে ওয়ার্ডপ্রেস থিম (Theme) এ কোডিং করতে হতে পারে। যেমন থিম এ যদি হেডারের (Header) বিজ্ঞাপন এর জন্য স্পেস না থাকে এবং আপনি যদি থিম এ অ্যাডসেন্স অ্যাড (Advertising) বসাতে চান তবে আপনাকে ওয়ার্ডপ্রেস এর থিমের কোডিং পরিবর্তন করতেই হবে।

থিম সাপোর্টেড অ্যাড স্পেসঃ বেশীরভাগ ওয়ার্ডপ্রেস থিমেই অ্যাড বসাবার জন্য নির্ধারিত স্পেস দেয়া থাকে। যেমন হেডার অ্যাড স্পেস, পোস্টের শুরুতে বা শেষে, সাইডবার (Sidebar) এ ইত্যাদি। আর এসকল অ্যাড এর স্পেসগুলোতে থিম এর সেটিং থেকে সহজেই অ্যাড কোড বসানোর মাধ্যমে আপনি অ্যাডসেন্স এর বিজ্ঞাপন দেখাতে পারবেন। আবার অনেক থিমে শুধু হেডার অ্যাড কোড বসানোর স্থান দেয়া থাকে। সেক্ষেত্রে অন্য স্থানের অ্যাডগুলো আপনি প্লাগিন দিয়ে বসাতে পারবেন। থিম অপশনটি Appearance  (ওয়ার্ডপ্রেস এ লগইন করে বামপাশের মেনুগুলোতে দেখুন) এ থাকে। আবার অনেক সময় আলাদা একটি নামে টপ মেনু হিসেবেই থাকে (বাম পাশেই যেকোনো স্থানে)। তাই আপনাকে একটু খুঁজে দেখতে হবে।

অনেক সময় হেডার এবং সাইডবারের বিজ্ঞাপন বসানোর জন্য থিম অপশন এ নয়, উইজেট (Widget) এর অপশন থেকে কোড বসাতে হয়। যার ব্যপারে পরবর্তী পয়েন্টে জানতে পারবেন।

 

উইজেট এরিয়া অ্যাড স্পেসঃ এখানে অ্যাড বসানো তুলনামূলক সহজ। আপনার ওয়ার্ডপ্রেস সাইট এ লগইন করে বাম পাশে দেখুন Appearance নামের মেনু আছে। সেখানে মাউস রাখলে আরো কয়েকটি অপশন দেখতে পাবেন। এর ভিতর Widgets এ ক্লিক করুন। এখানে এক বা একাধিক উইজেট এরিয়া থাকতে পারে। নির্ভর করে আপনার থিমের উপর। তবে একটি অবশ্যই সাইডবার উইজেট এরিয়া থাকবে (যদি থিমে সাইডবার থাকে)। সেখানে Available Widgets থেকে Text (Arbitrary text or HTML) নামের উইজেট নিয়ে সাইডবার এরিয়াতে বসাতে হবে। এরপর অ্যাডসেন্স এর অ্যাড কোডটি নিয়ে সেই উইজেট এর ফাঁকা ঘরে বসিয়ে সেভ করলেই হবে। আর প্রয়োজনে আপনি Text Widget টি উপরে নিচে পজিশন করতে পারবেন। আপনি যেখানে উইজেটটি রাখবেন সেখানেই বিজ্ঞাপন দেখাবে। অর্থাৎ যদি আপনার ওয়েবসাইট এ একাদিক উইজেট থাকে এবং প্রথমটি যদি হয় টপ পোস্ট এর উইজেট এবং দ্বিতীয়টি অ্যাড এর, তবে মুল ওয়েবসাইট এ টপ পোস্ট এর পরেই বিজ্ঞাপন দেখাবে।

Widget Area

আর যদি উইজেট এরিয়াতে হেডার অ্যাড দেখাবার এরিয়া থাকে, তবে সেখানেও একই ভাবে টেক্সট এরিয়া বসানোর মাধ্যমে অ্যাড দেখাতে পারবেন। তবে অনেক সময় থিম থেকে আলাদা উইজেট সরবরাহ করা হয় যা সাইডবারের অনুপাতে অ্যাড কোড বসানোর জন্য ব্যবহার করা যায়। তবে আপনাকে ব্যবহার করতেই হবে এমন কথা নেই। এবং টেক্সট উইজেট এর সাথে এর তেমন পার্থক্যও থাকে না।

 

আপনারা চাইলে এই পোস্টের শেষে থাকা ভিডিওতে দেখতে পারেন কিভাবে এখানে উল্লেখিত উপায়সমূহে অ্যাড বসানো যায়।

কনটেন্ট এরিয়া অ্যাড স্পেসঃ কনটেন্ট এরিয়া (Content Area) অ্যাড স্পেস বলতে পোস্ট এর শুরুতে বা শেষে বা পোস্ট এর মাঝখানে অ্যাড দেখাবার কথা বলা হচ্ছে। অনেক সময় পোস্ট এর শুরুতে বা শেষে অ্যাড বসাবার জন্য থিম এর অপশন এ অ্যাড স্পেস দেয়া থাকে। আবার অনেক সময় দেয়া থাকে না। আবার কিছু কিছু সময় দেয়া থাকলেও তার থেকে অন্য উপায়ে অ্যাড বসানোর দরকার পরে। যেহেতু প্রয়োজন অনুসারে থিম এর অপশন সবসময় সাপোর্ট দিতে সক্ষম না তাই এক্ষেত্রে আপনি কুইক অ্যাডসেন্স (Quick AdSense) নামের ফ্রী প্লাগিনটি ব্যবহার করতে পারেন। আসলে এই প্লাগিন এর বেশ কিছু সুবিধা থাকায় আমার কাছে বেশী গ্রহণযোগ্য। যেমন ধরুন আপনি পোস্ট এর শুরুতে, শেষে, মাঝখানে, নির্দিষ্ট সংখ্যক প্যারাগ্রাফ (Paragraph) এর পরে অ্যাড বসাতে পারবেন। আবার অ্যাডগুলো আলাদা ভাবে ডানে বা বামে বা মাঝখানে সেট করা সম্ভব। অর্থাৎ যেই অ্যাডটি যেই পাশে দেখাতে চান সেখানেই দেখাবে। আবার অ্যাড এবং কনটেন্ট এর মাঝে কতটুকু গ্যাপ থাকবে তাও উল্লেখ করা যায়। এছাড়া এই প্লাগিন এর একটি বড় সুবিধা হচ্ছে এলোমেলো (Random) অ্যাড দেখানোর সুবিধা। যেমন ধরুন আপনি যদি চারটি অ্যাড কোড সেট করেন এবং সেটিং এ যেকোনো ৩টি অ্যাড একই সাথে চালু হতে বলেন তবে ওয়েবসাইট এ যেকোনো ৩টি দেখাবে। এর বেশী নয়। এর ফলে এক এক সময় এক একটি অ্যাড দেখাবে।

আবার এই একই প্লাগিন ব্যবহার করে আপনি সাইডবারেও অ্যাড বসাতে পারবেন। এক্ষেত্রে এই প্লাগিন এর সেটিং এ থাকা সাইডবার এর ঘরগুলোতে অ্যাড কোড রাখলে উইজেট অপশন এ সাইডবারের নামে উইজেট আসবে। সেটি প্রয়োজনমতো সাইডবার এরিয়াতে বসালেই হবে।

Quick AdSense

অন্যান্য প্লাগিনঃ এছাড়া আরো অনেক প্লাগিন রয়েছে ওয়ার্ডপ্রেস এর ওয়েবসাইটগুলোতে অ্যাড বসানোর জন্য। এমনকি গুগল অ্যাডসেন্স (Google AdSense) টিম এর তৈরি একটি প্লাগিনও রয়েছে। কিন্তু এই অ্যাডসেন্স এর প্লাগিন এবং অন্যান্য প্লাগিনগুলোতে কাস্টমাইজেশনের তেমন কোন ফিচার না থাকায় আমি এই প্লাগিনগুলো থেকে দূরেই থাকি। আপনি চাইলে ব্যবহার করে দেখতে পারেন।

 

আশা করবো এই পোস্টটি আপনাদের ভালো লাগবে। আর অপেক্ষায় থাকবো আপনাদের মন্তব্যের। কেনোনা সে অনুযায়ী পরবর্তী পোস্ট সাজাতে চেষ্টা করবো।

 

ভিডিওঃ

How To Add AdSense on WordPress Tutorial

Leave a Reply