কোন কাজ পারি না

ফ্রীল্যান্সিং করতে চাই – কোন কাজ পারি না

by Moin Uddin Ahmed Tipu
283 views

ফ্রীল্যান্সিং করতে চাই কিন্তু কোন কাজ পারি না আমি। এই কথাটি অনেকবার অনেককে বলতে শুনেছি। কিন্তু ফ্রীল্যান্সিং করতে হলে কোন না কোন কাজ যেহেতু জানতেই হবে সেহেতু কি করা যায়? আর আপনি আসলেই কোন কাজ পারেন না? আমাকে একটু বলুনতো আপনি কি করেন প্রতিদিন? কি করতে পছন্দ করেন? গেম খেলতে পছন্দ করেন? গল্প লিখতে পছন্দ করেন? নাকি প্রতিদিন ছবি একে সময় কাটান? অথবা অবসরে ঘুরতে যেতে আর ছবি তুলতে পছন্দ করেন? নাকি অন্য কিছু? যেটাই করেন না কেন আপনি যে কাজ পারেন না সেটা কিন্তু ভুল। হয়তোবা আপনি যেটা পারেন সেটাকে আপনি কোন কাজ হিসেবে গন্য করতে ভুল করছেন। আপনার ধারণা সেটা কাজ নয় যদিও সেটাও একটা কাজ। কিরকম? জানার পর আর কখনোই বলবেন না যে আমি কোন কাজ পারি না কথাটি।

 

ফ্রীল্যান্সিং করতে চাই – কোন কাজ পারি না

আমার আয়ের একটা অংশ আসে গেম থেকে। আমিও গেম খেলে আয় করি। কিভাবে? প্রতিদিন গেম খেলতে খেলতে আমি এখন ভালভাবেই জানি কিভাবে কার রেস গেমে জিততে হয়, কিভাবে ড্রিফট করে দ্রুত মোড় পার করা যায়, কিভাবে জিতা সম্ভব না এরকম রেসও জিতা যায়। আর সেগুলো পারি বলেই আমি একটা কাজ পারি। অতএব এই কাজকেই পুজি করে ইউটিউবে গেম প্লে (গেম খেলার দৃশ্য) রেকর্ড করে আপলোড করে তা অন্যদের দেখার সুযোগ করে দেই। আর এই ভিডিওগুলো থেকে ইউটিউব মনেটাইজেশন এর কারণে আমার আয় আসছে। বলা যায় ভালোই আসছে। গত কয়েকমাস ব্যস্ত থাকায় নতুন ভিডিও আপলোড করিনি তবুও ইউটিউব চ্যানেলে গত কয়েকমাসে প্রচুর ভিউয়ার ছিলো। আয় কমছে না বরং বাড়ছে। আমি কি কাজ জানি?

গল্প লিখতে জানেন? আমার ওয়েবসাইট এর জন্য গল্প প্রয়োজন। আপনার গল্পগুলো যদি সুন্দর হয় তাহলে আপনি চাইলে তা আমি আমার ওয়েবসাইটে পোস্ট করতে পারি। বিনিময়ে আমি আপনাকে গল্প লিখার খরচ দিবো। অথবা ওয়েবসাইটে আপনার গল্প পোস্ট করলে সেখান থেকে যে আয় আসবে তা আপনি আর আমি ভাগাভাগি করে নিবো। অথবা চাইলে আপনি নিজের ওয়েবসাইট খুলেও আপনার গল্পগুলো মানুষকে দেখাতে পারেন। আর আপনি কি কাজ জানেন না? না জানলে কিভাবে আমার জন্য আয়ের বিপরীতে গল্প লিখে দিবেন? কাজ জানেন বলেই তো পারবেন তাই না?

ছবি আঁকতে পারেন? আমার অনেকগুলো টিশার্টের জন্য ছবি দরকার। সুন্দর সুন্দর ছবি থাকবে টিশার্টে। একে দিতে পারবেন? অথবা আমার ওয়েবসাইটের এই পোস্টগুলোর জন্য, গল্পগুলোর জন্য ছবি একে দিতে পারবেন? নাকি আমার ফেসবুক পেজগুলোর জন্য প্রতিদিন ছবি একে দিবেন? আমি ছবি অনুসারে বা মাসিক ভিত্তিতে ইনকাম দিলাম। অথবা ছবি একে আপনি অন্য ওয়েবসাইটে বিক্রয়ও করতে পারেন চাইলে। সেখান থেকেও আমি কিনে নিতে পারবো। আপনি কি কাজ জানেন?

ঘুরতে যেতে পছন্দ করেন? ছবি তুলতেও? তাহলে সুন্দর সুন্দর স্থানে যখন ঘুরতে যান সেখানের বর্ণনা লিখে পোস্ট করতে পারেন আমার কোন এক ওয়েবসাইটে। অথবা সেখানের সুন্দর সুন্দর ছবিগুলো আমার কাছে বিক্রয় করতে পারেন। অথবা নিজের ওয়েবসাইট খুলে সেখানে বর্ণনা এবং ছবিগুলো পোস্ট করতে পারেন। আবার চাইলে বড় ওয়েবসাইট গুলোতেও বিক্রয় করতে পারেন। যে হয়তোবা তাদের বিজ্ঞাপন, মার্কেটিং বা কোন কাজে আসবে বলে কিনতে চাইবে। আপনি কি এই কাজটি পারবেন?

মুভি দেখতে পছন্দ করেন? কি কি মুভি দেখেছেন? মুভিগুলো কিরকম ছিলো? মুভিগুলোর কোন কোন ব্যাপারগুলো ভালো লেগেছে? কোন কোন ব্যাপারগুলো ভালো লাগে নি। কি কি ভুল ছিলো? ধরতে পেরেছেন? আর কোন বিষয়টা এভাবে না হয়ে সেভাবে হলে ভালো হতো? যদি এগুলো বুঝতে পারেন তাহলে মুভি রিভিউ করতে নামতে পারেন। সুন্দরভাবে ঘুছিয়ে লিখে আমার বা আপনার বা অন্য কারো ওয়েবসাইট এর জন্য লিখে দিতে পারেন। আপনার জানা এই কাজটি থেকেও হয়তো একটা আয় হলো। অথবা চাইলে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতে পারেন। গেম প্লে এর মতোই এখানেও একই ভাবে আয়ের সুযোগ তৈরি হচ্ছে। খারাপ কি?

টুকটাক মিউজিক করেন? যেমন গীটার বা কীবোর্ড বা ড্রাম বাজাতে পারেন? নিজের মতো করে নতুন নতুন মিউজিক তৈরি করতে পছন্দ করেন? ইউটিউবে আমার টিউটোরিয়াল ভিডিওগুলোর জন্য ব্যাকগ্রাউন্ড মিউজিক বানাতে পারবেন? প্রতি মিউজিক আমি কিনে নিবো। অথবা আপনার নিজের গান ইউটিউবে আপলোড করতে পারেন। মনেটাইজেশনের জন্য। অনেক শিল্পী এভাবেই কাজ করে যাচ্ছে। আপনি কি পারবেন আমার জন্য বা নিজের জন্য করতে? তাহলে আপনার বলা উচিৎ না “কোন কাজ পারি না” কথাটি।

 

আমি কাজ জানি না বা আমি কোন কাজ পারি না বলাটা ঠিক না। কাজ আপনি হয়তো ঠিকই জানেন। কিন্তু সেটাকে কাজ মনে না করাটাই আসলে ভুল। যদি মনে করেন আপনি একটা কাজ পারেন এবং সেটা করতে চান, তবে নিজের যোগ্যতা শুধু আরেকটু বাড়িয়ে নিলেই হলো। সেটার জন্য আরো শিখতে পারেন, আরো জানতে পারেন এবং চাইলে সেটার উপর নিজেকে মাস্টার করে নিতে পারেন। এক কথায় নিজেকে সেই কাজের উপর পিএইচডি করিয়ে ফেলতে পারেন। আর কাজ যেটাই হোক আপনি তাহলে ফ্রীল্যান্সিংএ নামতে পারবেন নিশ্চিন্তে। শুধু নিজেকে দক্ষ করে তুলুন আর কাজ পারি না এই কথাটি মন থেকে মুছে ফেলুন।

আপনি কি কাজ জানেন বা আপনার শখ কি সেটা আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানান। আমরা চেষ্টা করবো আপনার সেই কাজ জানা বা শখ থেকে আয় করার সকল উপায় দেখিয়ে দিতে বা কিভাবে সেটা আরো ভালো করবেন সেজন্য সহায়তা করতে। এর জন্য আপনার থেকে আমরা কোন ফী নিবো না। পুরোপুরি ফ্রীতেই পাচ্ছেন আমাদের এই সমাধান।

Leave a Comment