Google AdSense Logo

গুগল অ্যাডসেন্স থেকে আয়ঃ শেষ পর্ব

by Moin Uddin Ahmed Tipu
615 views

এই পোস্টের প্রথম পর্ব পড়তে দেখুন > গুগল অ্যাডসেন্স থেকে আয়ঃ প্রথম পর্ব

কিভাবে অ্যাডসেন্স থেকে আয় হবেঃ অনেকেই জানেন যে গুগল অ্যাডসেন্স (Google AdSense) থেকে আয় হয় ক্লিক এর উপর। আসলে এই তথ্যটি যতোটা না সঠিক ততোটাই ভুল। ক্লিক এর উপর হয় তা ঠিক তবে ক্লিক করলেই যে আপনাকে টাকা দিবে সেটা ভুল।

গুগল অ্যাডসেন্স এ সাধারণত চার ধরণের পেমেন্ট সিস্টেম রয়েছে। CPC (Cost Per Click), CPM (Cost Per Thousand Impression), CPA (Cost Per Acquisition) এবং CPE (Cost Per Engagement)।

CPC (Cost Per Click): যদিও নাম দেখে মনে হচ্ছে প্রতি ক্লিক এ পেমেন্ট করে কিন্তু আসলে সেটা ভুল। এখানে প্রতি ক্লিক এর পর ভিজিটর কি করতেছে সেটাও নির্ভর করে। অর্থাৎ ভিজিটর যদি ক্লিক করেই ফিরে আসে বা নির্দিষ্ট পেইজটির আশেপাশে না যায় (অন্য পেইজ ঘুরে দেখা) তাহলে এই ক্লিকের জন্য পাবলিশার কোন অর্থ পাবেন না। তবে যদি ভিজিটর ওয়েবসাইটটি ঘুরে দেখে, ওয়েবসাইট এর বিভিন্ন লিংক এ ক্লিক করে বা পেইজটিতে থাকা পোস্টটি পড়ে দেখে তবেই সঠিক ক্লিক হিসেবে গন্য করা হবে এবং এর জন্য পাবলিশার পূর্ণ অর্থ পাবেন।

CPM (Cost Per Thousand Impression): এক্ষেত্রে পেমেন্ট এর ধরণ একটু ভিন্ন। বিজ্ঞাপনে যদি কোন ক্লিক না পরে তবেও আপনি পেমেন্ট পাবেন। অর্থাৎ যদি কোন ভিজিটর আপনার ওয়েবসাইট এ দেখানো বিজ্ঞাপনগুলো দেখে তাহলেও আপনি এর জন্য বিজ্ঞাপনদাতার সেট করে দেয়া অর্থ পাবেন। তবে এই অর্থ প্রতি ১০০০ ভিজিটর এর জন্য বরাদ্দ করা হয়ে থাকে। অর্থাৎ প্রতি একহাজার বার বিজ্ঞাপনটি ভিজিটররা দেখে থাকলে আপনি তার জন্য ইনকাম বা আয় পাবেন।

CPA (Cost Per Acquisition): এক্ষেত্রে ভিজিটর বিজ্ঞাপনে ক্লিক করার পর নির্দিষ্ট কিছু কাজ সম্পূর্ণ করলেই আপনি পেমেন্ট পাবেন।  যেমন সাইন আপ করা, প্রোডাক্ট ট্রায়াল সম্পূর্ণ করা, ইমেইল অ্যাড্রেস সাবমিট করা, সার্ভে (Survey) সম্পূর্ণ করা ইত্যাদি।

CPE (Cost Per Engagement): এক্ষেত্রে ভিজিটরকে হয়তো কোন অ্যাকশান সম্পূর্ণ করতে হবে। যেমন বিজ্ঞাপন বিস্তৃত করতে হতে পারে (অনেক সময় বিজ্ঞাপনের উপর মাউস রাখলে কাউন্টডাউন শুরু হয় এবং ২ বা ৩ সেকেন্ড পর ভিডিও বা গেমস চালু হয় সেটাকেই বুঝানো হয়েছে) , একটি ভিডিও দেখতে হবে ইত্যাদি। এই জাতীয় বিজ্ঞাপন সাধারণত গেমস, অ্যাপ্লিকেশান, মোবাইল গেমস ইত্যাদিতে বেশী দেখানো হয়। তবে কিছু কিছু সময় ওয়েবসাইটেও দেখানো হয়।

 

কতো টাকা আয় করা যাবে?

সবচেয়ে বাজে প্রশ্ন সম্ভবত এটি। প্রতিদিন যদিও সবচেয়ে বেশী বার অ্যাডসেন্স রিলেটেড এই প্রশ্নটি সার্চ করা হয়। কিন্তু এর কোন উত্তর নেই। কারণ প্রতিটি ওয়েবসাইটি ভিন্ন। ধরণ, কনটেন্ট ইত্যাদি মিলিয়ে। আবার প্রতিটি ওয়েবসাইটের ভিজিটরের পরিমাণও ভিন্ন। তাই সব মিলিয়ে এই প্রশ্নের উত্তরও হবে ভিন্ন। কেনোনা কোন বিজ্ঞাপনে কতো ডলার দিবে, কোন ভিজিটর ক্লিক করে কি করেছে বা কোন ওয়েবসাইট এ কখন কোন বিজ্ঞাপন দেখানো হয়েছে ইত্যাদি সবই মিলানো হয়ে থাকে। তাই অন্যের আয় এর সাথে নিজের আয়ের পার্থক্য করতে গেলে অবশ্যই আপনি ধরা খাবেন। সেটা ভিজিটরের পরিমাণ মিলিয়ে হোক আর ক্লিকের উপরেই করা হোক না কেন। ভিন্নতা আসবেই।

 

আশা করবো গুগল অ্যাডসেন্স নিয়ে সকল সাধারণ প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন। তারপরও যদি কোন প্রশ্ন থাকে তবে এখানে কমেন্টে করতে পারেন। যথাসাধ্য চেষ্টা করা হবে বুঝিয়ে বলতে। সেই সাথে অ্যাডসেন্স নিয়ে নিয়মিত পোস্টগুলো দেখতে আমাদের সাথেই থাকুন।

Related Posts

Leave a Comment