Digital Storage Devices

পেনড্রাইভ বা মেমোরিকার্ড কেনো সেফ রিমুভাল দিয়ে খোলা উচিৎ

by Moin Uddin Ahmed Tipu
158 views

আমরা প্রায় সবসময়েই নিয়মিত পেনড্রাইভ (PenDrive) বা মেমোরি কার্ড (Memory Card) ব্যবহার করি এবং কোন কারণে যদি কম্পিউটার এর সাথে তা যুক্ত করি তবে সকলেই বলে সেফলি রিমুভাল (Safely Removal) দিয়ে খুলতে। যদিও অনেক সময় এই কাজটি করতে ১০ সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত সময় লাগে। যার ফলে অনেকেই এই কাজটি করতে চান না। অনেকেই মনে করেন সেফ রিমুভাল না দিলেও সমস্যা হয় না। কিন্তু আসলে আপনার এই ভুলের কারণেই হয়তো আপনার ক্ষতি হতে পারে। তাই আসুন আগে জেনে নেই কেনো সেফ রিমুভাল দিতে হয় এবং না দিলে কি ক্ষতি হতে পারে।

 

মূলত আমরা যখন কোন স্টোরেজ ডিভাইস (Storage Device) অর্থাৎ পেনড্রাইভ বা মেমোরি কার্ড কম্পিউটার এর সাথে সংযুক্ত করি তখন এসকল স্টোরেজ ডিভাইস পরিচালনার জন্য একটি ড্রাইভার প্রোগ্রাম (Driver Program) কম্পিউটার এ ইন্সটল হয় যা স্টোরেজ ডিভাইসে পূর্বেই দেয়া থাকে। আর মূলত এই ড্রাইভার আপনার স্টোরেজ ডিভাইসের ফাইল পড়তে কম্পিউটারকে সহায়তা করতে ব্যবহার হয় এবং সবসময়েই কম্পিউটার এর সাথে যোগাযোগ রেখে চলে। তাই হটাত খুলে ফেলা হলে স্টোরেজ ডিভাইসে থাকা ড্রাইভার ক্ষতিগ্রস্থ হতে পারে। যার কারণে পরবর্তীতে আর স্টোরেজ ডিভাইস কাজ নাও করতে পারে।

 

আবার অনেক সময় আপনি যদি স্টোরেজ ডিভাইসে থাকা কোন ফাইল কম্পিউটার এ ওপেন করেন এবং এ অবস্থায় স্টোরেজ ডিভাইস খুলে ফেলেন তবে সেই ফাইল ক্ষতিগ্রস্থ হতে পারে। আবার এই ক্ষতিগ্রস্থ ফাইল একই সাথে অন্য ফাইলগুলোরও ক্ষতি করতে পারে। ফলে হয়তবা আপনার প্রয়োজনীয় ফাইলগুলো নষ্ট হয়ে যেতে পারে। মূলত এই ক্ষতিগ্রস্থ ফাইল ব্যাড সেক্টর (Bad Sector) তৈরি করতেও সক্ষম এবং অনেকেই হয়তবা এর সম্পর্কে জানেন। যা সহজেই যেকোনো স্টোরেজ ডিভাইস বাতিল করে দিতে পারে।

 

তবে যদি সেফ রিমুভাল বা সেফলি রিমুভাল ব্যবহার করে স্টোরেজ ডিভাইস ডিসকানেক্ট করতে যাওয়া হয় তখন কম্পিউটার সকল ড্রাইভার কানেকশন বন্ধ করতে থাকে এবং যেসকল ফাইল ওপেন থাকে তা সংরক্ষণ করতে থাকে যা সম্পূর্ণ হলে স্টোরেজ ডিভাইস ডিসকানেক্ট হয়ে যায়। এতে ড্রাইভার বা ফাইল এর ক্ষতি হওয়ার সুযোগ থাকে না এবং স্টোরেজ ডিভাইস বারবার ব্যবহারের জন্য পারফেক্ট থাকে। তাই নিয়মিত সেফ রিমুভাল দিয়ে স্টোরেজ ডিভাইস ডিসকানেক্ট করার অভ্যাস গড়ে তোলা ভালো। যদিও কয়েক মুহূর্তের এই অপেক্ষা আপনাকে অনেক সমস্যার হাত থেকে বাঁচাতে পারবে। সেই সাথে আপনার স্টোরেজ ডিভাইসের ব্যবহার এর সময়সীমাও।

Related Posts

Leave a Comment