একজন সফল ফ্রীল্যান্সার (Freelancer) হতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নিজের দক্ষতা বৃদ্ধি করা। কেননা যারা কাজ দিচ্ছে তাদের মূলতই লক্ষ্য থাকে সঠিক ও মানসম্মতভাবে তাদের কাজটি যেনো কেউ সম্পন্ন করে দেয়। এবং অবশ্যই তার জন্যই তারা অর্থ প্রদান করছে। তাই দক্ষতাই ফ্রীল্যান্সার এ সফল হওয়ার মূলমন্ত্র।

ফ্রীল্যান্সিং এ দক্ষ হতে হলে ভালোভাবে কাজ শিখা ছাড়াও আরো অনেক কিছুই লক্ষ্য রাখতে হবে। কেননা শুধু কাজ জানাই দক্ষতা নয়। আপনাকে একই সাথে সমস্যা সমাধান এবং নতুন নতুন চ্যালেঞ্জ এর মোকাবেলা করার জন্যও প্রস্তুত থাকতে হবে।

 

যেকোনো সমস্যা নিজেই সমাধান করুনঃ ফ্রীল্যান্সিং এর কাজ করতে গেলে প্রতিনিয়তই অনেক সমস্যার মুখোমুখি হতে হবে। আর এ সমস্যাগুলো নিজেই সমাধান করার চেষ্টা করতে হবে। কেননা যদি আপনি অন্য কারো অপেক্ষায় বসে থাকেন তবে হয়তো মাঝখানে কাজটিও হারাতে পারেন। তাই এক্ষেত্রে আপনাকে আপনার কম্পিউটার, অন্যান্য ডিভাইস, সফটওয়্যার ইত্যাদি এর কমন সমস্যাগুলো সমাধানের ব্যাপারে জানতে হবে। যেমন কম্পিউটার এর অপারেটিং সিস্টেম ইন্সটল করা (Operating System Installation), ইন্টারনেট কানেকশন সেট করা (Internet Connection Setup), ব্রাউজার ও অন্যান্য সফটওয়্যার ইন্সটল করা ইত্যাদি। এছাড়াও আপনাকে সমস্যা সমাধানের উপায় ইন্টারনেট থেকে খুঁজে বের করার নিয়মগুলো জানতে হবে। এক্ষেত্রে আপনাকে গুগল বা ইউটিউব এ কিভাবে সার্চ করে কোন কিছু খুঁজে বের করতে হয় তা জানতে হবে এবং নিয়মিত খোঁজ করার চর্চা করতে হবে।

 

নতুন কিছু শিখতে থাকুনঃ অনেক সময় দেখা যায় হাতে কাজ থাকে না। ফলে এই সময়ে অনেকেই শুধু মুভি বা গেম খেলেই সময় পার করে থাকেন। অবশ্যই মুভি দেখা বা গেম খেলা খারাপ নয় এবং মাঝেমধ্যে এগুলো প্রয়োজন তবে আপনি এই মাঝেমধ্যেই নতুন কিছু শিখার পিছনেও সময় দিতে পারেন। এজন্য ইউটিউব এর টিউটোরিয়াল (Tutorial) দেখতে পারেন, রিলেটেড  ভালো কিছু ওয়েবসাইট এর আর্টিকেল (Article) পড়তে পারেন ইত্যাদি। এতে আপনার কাজের দক্ষতা বৃদ্ধি পাবে সেই সাথে আপনার স্কিল (Skill) মজবুত হবে। তাই মাঝেমধ্যেই এদিকেও সময় দিন। আপনার দক্ষতা বৃদ্ধি করুন।

 

অন্যকে সহায়তা করুনঃ অন্যকে সহায়তা (Help) করাও কিন্তু আপনার দক্ষতা বৃদ্ধি করার একটা সহজ উপায়। কেননা আপনি এজন্য যতবেশি সময় ব্যয় করবেন, কাজগুলো ততোই আপনার আয়ত্ত হবে। এছাড়া সহায়তা করার সময় আপনি এমন অনেক সমস্যাও পাবেন যা হয়তোবা আপনারও জানা নেই কিন্তু পরবর্তীতে আপনার সামনেও সেই সমস্যাগুলো আসার সম্ভাবনা আছে। ফলে আপনি এক্ষেত্রে নতুন কিছু শিখে নেয়ারও সুযোগ পাচ্ছেন। আর এই একই কাজটি আমিও মূলত করে থাকি। তাই সহায়তা করার ক্ষেত্রে সক্রিয় থেকে আপনিও নতুন কিছু শিখতে ও আপনার দক্ষতা বৃদ্ধি করতে সুযোগ পাবেন।

 

ফোরাম ও ব্লগ এ সক্রিয় থাকুনঃ আপনি যেই বিষয় বা স্কিল এর উপর কাজ করেন সেই বিষয়ের উপর খুঁজে খুঁজে ভালো কিছু ফোরাম এবং ব্লগ এ সক্রিয় (Active) থাকুন। নিয়মিত সেখানে বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করুন এবং সেই সাথে আপনি কোন সমস্যায় পড়লে সেগুলোর ব্যাপারে পোস্ট করুন। এতে আপনি নতুন নতুন কিছু শিখার এবং সেই সাথে আপনার সমস্যাগুলো সমাধান করার সুযোগ পাচ্ছেন। আর এই কাজটি গুরুত্বপূর্ণ বটে। কেননা প্রতিদিনই নতুন নতুন নিয়ম যুক্ত হচ্ছে, নতুন টেকনোলজি (Technology) আসছে সেই সাথে প্রতিযোগিতা বাড়ছে। এসকল ফোরাম বা ব্লগে সক্রিয় থাকার মাধ্যমে আপনি সেগুলো সম্পর্কে জানতে পারবেন এবং মার্কেটে টিকে থাকার জন্য নিজেকে প্রস্তুত রাখতে পারবেন।

Leave a Reply