Russian Cargo Spacecraft

রাশিয়ান মানববিহীন মহাকাশযান আছড়ে পরতে পারে পৃথিবীতে

by Moin Uddin Ahmed Tipu
348 views

আন্তর্জাতিক মহাকাশ ষ্টেশনের উদ্দেশ্যে খাবার, পানি, জ্বালানি এবং যন্ত্রপাতি নিয়ে রওনা হওয়া রাশিয়ান মহাকাশযান নিয়ন্ত্রণ হারিয়ে মহাকাশেই ঘুরে বেড়াচ্ছে। রাশিয়ান স্পেস কন্ট্রোল মিশন সেন্টার বারবার চেষ্টা করেও এর নিয়ন্ত্রণ আনতে পারেনি। তারা বাড়াবার চেষ্টা করে যাচ্ছে একে নিয়ন্ত্রণে আনতে।

রাশিয়া থেকে বলা হয়েছে প্রোগ্রেস ৫৯ (Progress 59) নামের এই মিশনের ক্যাপসুলটি গত মঙ্গলবার ভ্যাসেল থেকে আলাদা হওয়ার পর অথবা মহাকাশে পৌঁছাতেই কক্ষপথের ভুল হিসেবের কারণে অন্য কক্ষপথে ঢুকে পরে। এরপরই এর সাথে স্পেস কন্ট্রোল মিশন সেন্টারের সকল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

Russian Cargo Spacecraft

কিন্তু সমস্যা হচ্ছে এই মহাকাশযানের ডকে ভিড়তে না পারলে এর অন্য কোথাও যাওয়ার জায়গা নেই। এটি সরাসরি পৃথিবীতেই ফিরে আসবে। জানা যায় প্রোগ্রেস ক্যাপসুল তৈরি করা হয়েছে শুধু পৃথিবী থেকে প্রয়োজনীয় জিনিসপত্র আন্তর্জাতিক মহাকাশ ষ্টেশনে নিয়ে যাওয়ার জন্যই। এবং আন্তর্জাতিক মহাকাশ ষ্টেশনে বহন করে নিয়ে যাওয়া প্রয়োজনীয় জিনিসপত্র আনলোড সফল হতেই এটি আবার পৃথিবীতে ফিরে আসে। এবং যদি ডকে ভিড়তে না পারে তবেও এটি পৃথিবীতেই ফিরে আসবে।  কিন্তু এর সাথে যোগাযোগ করতে না পারায় পৃথিবীতে ঠিক কোথায় এসে পড়বে তা জানা যাচ্ছেনা। ফলে পৃথিবীর যেকোনো স্থানেই এটি আঘাত হানতে পারে।
নাসা’র একজন মুখপাত্র জানান যে ক্যাপসুলটি ডকে ভিড়তে না পারলেও মহাকাশ ষ্টেশনে যারা রয়েছেন তাদের কোন সমস্যা হবে না। সেখানে এখনো পর্যাপ্ত খাবার রয়েছে। এবং যদি ক্যাপসুলটির সাথে যোগাযোগ না হয় তবে হয় এটি মহাকাশেই পুড়ে যেতে পারে অথবা ৭ থেকে ১০ দিনের ভিতর পৃথিবীতেই ফিরে আসতে পারে। তবে রাশিয়া থেকে শুরু করে সকল মহাকাশ মিশন কন্ট্রোল সেন্টার চেষ্টা করছে মহাকাশ স্পেসক্রাফটটি কোথায় এসে পড়তে পারে তার হিসেব করতে। যদিও প্রতি মুহূর্তেই এই হিসেবের পরিবর্তন হতে পারে এবং যেকোনো সময় যেকোনো দিকেই এটি ঘুরে যেতে পারে। তাই বলা বাহুল্যই যে এর ভবিষ্যৎ কি হবে তা আগে থেকে কেউ বলতে পারছেনা।
এ ব্যাপারে আরো বিস্তারিত জানতেঃ

Leave a Comment