Copy Message Before Sent

মেসেজ সেন্ড করার পূর্বে

by Moin Uddin Ahmed Tipu
357 views

কোন সময় অনলাইনে মেসেজ বা পোস্ট লিখার সময় সেন্ড বা পোস্ট বাটনে ক্লিক করার আগে পুরো মেসেজটি কপি করে নেয়া সবচেয়ে ভালো। কেনোনা অনেক সময় মাত্র দুটি ক্লিক আপনার অনেকটা সময় বাঁচিয়ে দিতে পারে।

 

যারা নিয়মিত অনলাইনে লিখালিখি বা মেসেজ আদানপ্রদান করেন তাদের অনেকেই হয়তো মাঝেমধ্যেই সেন্ড বাটনে ক্লিক করার পর বুঝতে পারেন কিছু একটা হয়েছে এবং তার লিখাটি ইন্টারনেট ডিসকানেক্ট বা অন্য কোন কারণে যায়নি। এবং সেই সাথে লিখাটি পুরোপুরি মুছে গিয়েছে। ফলে আবার লিখার প্রয়োজন পরে। তাই মাত্র দুটি কী চেপে কেন আগেই ক্লিপবোর্ড এ তা সংরক্ষণ করলেন না তাও একবার হয়তো মাথায় আসে।

 

কিভাবে সেভ করবেনঃ লিখা শেষে Ctrl + A চেপে পুরো লিখাটি মার্ক করুন। এবার Copy + C চেপে লিখাটি কপি করুন। আবার মাউস দিয়েও তা করা যায়। লিখা শেষে মাউস দিয়ে রাইট ক্লিক করে Select All এ ক্লিক করুন। এরপর আবার রাইট ক্লিক করে Copy তে ক্লিক করুন। যদিও মাউসের থেকে কীবোর্ড বেশী দ্রুত এবং সহজ কিন্তু দুটোই প্র্যাকটিসে রাখাটাই ভালো।

 

কিছুদিন প্র্যাকটিস করলেই হয়তো আপনার এটা অভ্যাস হয়ে যাবে। এবং আমার মতোই আপনাকেও আর কখনো বিড়ম্বনার মুখোমুখি হতে হবে না। এবং লিখা মুছে গেলেও নতুন উইন্ডোতে গিয়ে Ctrl + V চেপে পুরো লিখাটাই ফিরে পেতে পারেন। বাঁচাতে পারেন আপনার মূল্যবান সময়।

Related Posts

Leave a Comment