যেভাবে বুঝবেন আপনি কি ফ্রিলেন্সিং কাজ করার জন্য যোগ্য কিনা?
অনেকেই আছেন যারা ফ্রিলেন্সিং কাজে  অন্যদের থেকে অনেক বেশী পারদর্শী। আপনাকে আগে জানতে হবে আপনি কি ফ্রিলেন্সিং কাজ করতে প্রস্তুত কিনা অথবা ফ্রিলেন্সিং পেশায় সংযুক্ত হতে যা যা লাগবে আপনার সেসব যোগ্যতা আছে কিনা। আপনি ফ্রিলেন্সিং কাজ করতে পারবেন কিনা তা জানতে আপনি নিজেকে কিছু প্রশ্ন করুন এবং আপনার ভেতর থেকে সেসবের যে উত্তর আসবে তাতেই আপনি বুঝবেন আসলে আপনার জন্য ফ্রিলেন্সিং পেশা কতটা যুক্তিযুক্ত। 
১। আপনি অনিশ্চয়তা সঙ্গে থাকতে পারবেন?
একজন ফ্রিলেন্সারের পেশা হচ্ছে অনিশ্চয়তায় ভরা। এখানে কোন দীর্ঘমেয়াদী চুক্তি থাকেনা কাজ আসবে কাজ করবেন পেমেন্ট পাবেন। একজন ক্লায়েন্ট আপনার টাকা না দিয়ে কাজ ফিরিয়ে নিতে পারে হটাৎ করেই। আপনি এখানে দিনের পর দিন কাজ করে যাবেন ঠিক সময় টাকা পাবেন কি পাবেন না এমন অনিশ্চয়তার মাঝে। তারপরও আপনাকে নিজের সাথে নিজেকে ওয়াদা করতে হবে আপনি কাজ ছেড়ে যাবেন না। সব পেশায় লেগে থাকাটা একটা বড় গুন। ফ্রিলেন্সিং পেশায় আপনাকে অনিশ্চয়তার মাঝে লেগে থাকতে হবে। আপনাকে তাই করতে হবে যা আপনার ক্লায়েন্ট চায়, এর সামান্য তম এদিক সেদিক হলে আপনি টাকা পাবেন কিনা সে বিষয়ে কোন নিশ্চয়তা নেই। অতএব আপনি ঠিক করুন আপনি কি ফ্রিলেন্সিং পেশায় আসতে প্রস্তুত?
২। আপনি কি স্ব-নিয়ন্ত্রক?
ফ্রিলেন্সিং পেশায় আপনাকে কেউ তাগাদা দিবেনা যেভাবে অন্য সব পেশায় আপনাকে টাইম টু টাইম কাজের তাগাদা দেয়া হবে। ফ্রিলেন্সিং এ আপনি যখন একটি কাজের দায়িত্ব নিবেন সে কাজ নির্দিষ্ট সময়ে ক্লায়েন্টকে বুঝিয়ে দিতে হবে আপনাকেই। সময়ের এদিক সেদিক হেরফের আপনার নির্দিষ্ট পেমেন্ট পাওয়াতে অনিশ্চয়তা অথবা ভাল ফিডব্যাক পেতে সমস্যা করতে পারে।
৩। আপনি কি গোছানো? ফ্রিলেন্সিং পেশা এমন একটি পেশা এখানে অগোছালো ভাবে কোন কাজ করা যায়না। একজন ভাল ফ্রিলেন্সার হতে হলে আপনাকে অবশ্যই জানতে হলে কখন কি প্রয়োজন এবং ঠিক সময়ে ঠিক কাজটি করার মানসিকতা।
৪। আপনাকে প্রতিনিয়ত পড়ালিখার মাঝে থাকতে হবে।
আপনি কি সব সময় জানার মাঝে নিজেকে নতুন নতুন বিষয়ের সাথে পরিচিত করিয়ে নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে আপ-টু-ডেট রাখতে পারবেন?   প্রকৃতিগত ভাবেই ফ্রিলেন্সিং পেশাটি একটি ডায়নামিক পেশা। ফ্রিলেন্সিং পেশায় আপনাকে সব সময় নতুন নতুন বিষয়ে জ্ঞান ও ধারণা রাখতে হবে তা না হলে আপনি পিছিয়ে পড়বেন।
৫। আপনি কি প্রেক্ষাপট পরিবর্তনে অভস্থ হতে পারবেন?
ফ্রিলেন্সিং পেশা এমন একটি পেশা এখানে সব সময় ট্রেন্ড পরিবর্তিত হচ্ছে। আপনি যদি পরিবর্তনের সাথে তাল মিলাতে না পারেন তবে ফ্রিলেন্সিং পেশায় এসে আপনাকে নতুন চেলেঞ্জের সম্মুখীন হতে হবে। 
৬। আপনি কি সবার সাথে ভালো যোগাযোগ রক্ষা করতে পারেন?
কাজ পেতে হলে এবং ক্লায়েন্টের সাথে ভালো সম্পর্ক বজায় রাখতে হলে আপনাকে অবশ্যই একজন ভালো যোগাযোগ রক্ষাকারী হিসেবে কাজ করতে হবে, তা যদি না পারেন তবে আপনি সমস্যায় পড়বেন।
৭। আপনি কি অপ্রীতিকর মানুষের সঙ্গে আপ করতে পারেন?
ফ্রিলেন্সিং এমন একটি পেশা এখানে সম্পূর্ণ পরিচিত মানুষের সাথে আপনার কাজ করতে হবে কে কেমন কার মানসিকতা কেমন তা কিছুই বুঝা যায়না। অনেকেই হয়ত আপনার সাথে খুবি খারাপ ধরণের ব্যবহার করতে পারেন। আবার অনেকে আপনার সাথে সোজা সাপ্টা ব্যাবহার করবে। ফ্রিলেন্সিং করতে হলে এখানে সব ধরণের ব্যাবহারের সাথে অভস্থ হয়ে কাজ করে জাতে হবে। 
এবার আপনি সিদ্ধান্ত নিন আপনাকে দিয়ে কি ফ্রিলেন্সিং পেশায় ভালো কিছু করা সম্ভব?
         

Leave a Reply