অনেকেই হয়তোবা সাইটম্যাপ এর নাম শুনেছেন। বিশেষ করে যারা ওয়েবসাইট ডিজাইন বা ওয়েবসাইট ব্যবহার করেন তাদের এ নামটি পরিচিত মনে হতে পারে। তবে অনেকেই জানেন না এটা আসলে কি বা কেনই বা এর প্রয়োজন। যার ফলে অনেকেই হয়তোবা ওয়েবসাইট বানাবার সময় এ ব্যাপারটিতে নজর দেননা। কিন্তু আসলেই এর গুরুত্ব অনেক। আসুন জেনে নেই এর বিস্তারিত।
সাইটম্যাপ কি?
সাইটম্যাপ একটি মাধ্যম যার মধ্যে একটি ওয়েবসাইটের সকল পেজ এর লিংক দেয়া থাকে। সাইটম্যাপ এর শর্ত অনুযায়ী একটি ওয়েবসাইটের সকল পেজ লিংক সাইটম্যাপ এ অন্তর্ভুক্ত থাকে। যা ব্যবহার করে একটি ওয়েবসাইটের সকল লিংক গুগল পেয়ে যায় যার অনেকগুলো হয়তো সাধারণ ক্রাউল এর সময় গুগল খুঁজে পায়না। তাই সাইটম্যাপ গুগলকে সাহায্য করে সকল লিংকসমূহ ক্রাউল করতে এবং তা গুগল সার্চ এ দেখাতে।
এছাড়া সাইটম্যাপ এর মাধ্যমে বিভিন্ন ধরণের ফাইল আলাদা ভাবে নির্ধারণ করা থাকে যেমন ভিডিও, ইমেইজ, সংবাদ ইত্যাদি।যেমন ভিডিও সাইটম্যাপ এর ক্ষেত্রে ভিডিওটির দৈর্ঘ (কত মিনিটের ভিডিও), বিভাগ, পরিবার নিয়ে দেখার উপযোগী কিনা ইত্যাদি তথ্য দেয়া থাকে। ইমেইজ সাইটম্যাপ এর ক্ষেত্রে ইমেইজ এর ধরণ, ইমেইজ এর বিষয়বস্তু, কপিরাইট এর বিষয় ইত্যাদি উল্লেখ থাকে। এছাড়া আপনি সাইটম্যাপ এ আরো বিস্তারিত তথ্য দিতে পারবেন যেমন কবে তা শেষ আপডেট করা হয়েছে, কতো সময় পর পর তা আবার আপডেট করা হতে পারে ইত্যাদি।
সংবাদ ওয়েবসাইটগুলোর ক্ষেত্রে ভিন্ন ভিন্ন সাইটম্যাপ ব্যবহার করা ভালো।
সাইটম্যাপ যেসব ক্ষেত্রে উপকারীঃ
  • যদি আপনার ওয়েবসাইট এর কন্টেন্ট নিয়মিত পরিবর্তন হয়,
  • যদি আপনার ওয়েবসাইটে এমন পেইজ বা কন্টেন্ট থাকে যা সাধারণত ক্রাউল করার সময় গুগলবট খুঁজে বের করতে পারে না যেমন ইমেইজ বা উচ্চমানের AJAX ফাইল।
  • যদি আপনার ওয়েবসাইট নতুন হয় এবং এর এক পেইজ থেকে আরেক পেইজ এ লিংক কম থাকে (গুগলবট ওয়েবসাইট ক্রাউল করতে লিংক থেকে লিংক এ ঘুরে বেরায় এবং এর মাধ্যমে ওয়েবসাইট এর তথ্যগুলো সংগ্রহ করে থাকে। তাই অল্প লিংক থাকলে সব পেইজ খুঁজে নিতে পারেনা।
  • আপনার ওয়েবসাইটে কন্টেন্ট পেইজ গুলোর বিশাল আর্কাইভ রয়েছে যেগুলো একটির সাথে আরেকটি ভালোভাবে লিংক করা হয়নি অথবা একটাও লিংক করা হয়নি।
সোজা কথায় সার্চ ইঞ্জিনগুলো ওয়েবসাইটের স্ট্রাকচার সম্পর্কে ধারনা নিতে, কখন কখন ওয়েবসাইট ক্রাউল করবে তা জানতে এবং সঠিক সময় বা সঠিক ভাবে ক্রাউল করতে সাইটম্যাপ এর সহায়তা নিয়ে থাকে। তাই সার্চ ইঞ্জিনে সাইটম্যাপ সাবমিট করা খুবই গুরুত্বপূর্ণ। আর এর মাধ্যমে খুব সহজে ওয়েবসাইট এর নতুন নতুন কন্টেন্টগুলো সার্চ ইঞ্জিন এ সাবমিট করা যায়।
কিভাবে সাইটম্যাপ তৈরি করতে হয় বা নমুনা জানতে এখানে এ ক্লিক করুন।
নোটঃ
  • যদি আপনি ওয়ার্ডপ্রেস বা অন্যান্য সিএমএস ব্যবহার করেন তবে সেগুলোর ক্ষেত্রে হয়তো এমন প্লাগিন পাওয়া যাবে যা স্বয়ংক্রিয় ভাবে আপনার ওয়েবসাইটের জন্য সাইটম্যাপ বানাতে সক্ষম। এর জন্য সিএমএস এর প্লাগিন সেকশন দেখুন।
  • অনেক তৃতীয় পক্ষ ওয়েবসাইট বিনামুল্যে সাইটম্যাপ তৈরি করে দেয়। সেগুলো ব্যবহার করে দেখতে পারেন।
  • সাইটম্যাপ বানাবার সময় অবশ্যই সঠিক নিয়মে বানানো হচ্ছে কিনা দেখে নিবেন। যদিও শুধু লিংক ব্যবহার করলেও চলে তবে যদি বিস্তারিত তথ্যসহিত বানানো হয় তবে ফল ভালো পাওয়া যাবে।

Leave a Reply