Internet Explorer, ইন্টারনেট এক্সপ্লোরার

যেনো সেই রুপকথার গল্প

by Moin Uddin Ahmed Tipu
187 views

অনেকদিন আগের কথা। দুই ব্যক্তি মিলে একটা সফটওয়্যার তৈরি করেছিলেন। তাদের সফটওয়্যারটি একটি বিপ্লব নিয়ে আসে। তাদের সেই সফটওয়্যার মানুষকে একটি উন্নত টেকনোলজি এর সাথে পরিচয় করিয়ে দেয়। শুধু তাই না, সেই সফটওয়্যার একটি বিশাল সম্ভাবনার দরজা খুলে দেয়।

ঠিক সেই সময় অনেক টাকা এবং শক্তির জোরে সেই সফটওয়্যারটি হারিয়ে যায়। এসে জায়গা করে নেয় অন্য একটি সফটওয়্যার। যা শুধুমাত্র শক্তির জোরেই জায়গা করে নিতে সক্ষম হয়। তাছাড়া অনেকটা বাধ্য করা হয় শুধু সেই সফটওয়্যারটি ব্যবহার করতে।

আমি মোজাইক বা Netscape এর কথাই বলছি। যার হাত ধরেই মানুষ ইন্টারনেট এর সাথে প্রথম পরিচিত হয়। যদিও ঠিক তখনই ইন্টারনেট এক্সপ্লোরার নামের ব্রাউজার তাকে হারিয়ে দেয়। কিন্তু সেই হারিয়ে যাওয়া ব্রাউজার আবার ফিরে আসে অন্য রুপে। যেন রুপকথার সেই ফিনিক্স পাখি। এসে আবার জয় করে নেয় কোটি কোটি মানুষের মন। মজিলা ফায়ারফক্স। মানুষকে দেখিয়ে দেয় চেষ্টার শক্তি ও আত্মবিশ্বাস কাকে বলে। মজিলা বা ফায়ারফক্স ব্রাউজার এখন পর্যন্ত সবচেয়ে বেশী ব্যবহার করা ব্রাউজার হিসেবে রয়ে গেছে মানুষের মাঝে।

তবে শিগ্রই ইন্টারনেট এক্সপ্লোরার চলে যাচ্ছে। মাইক্রোসফট নতুন একটি ব্রাউজার আনার জন্য ক্লান্ত ইন্টারনেট এক্সপ্লোরারকে বন্ধ করে দিতে যাচ্ছে। যদিও তারা শুরু থেকেই এই ব্রাউজার এর উন্নত সাধনে তেমন আগ্রহ দেখায়নি বরং প্রথম থেকেই একই ভাবে চলে আসছে এই দীর্ঘ যুগ ধরে। আর তাদের সর্বশেষ ব্রাউজার হিসেবে পরবর্তী অপারেটিং সিস্টেম গুলোতে থাকছে Spartan (স্পারটান) নামের ব্রাউজার।

Leave a Comment