বর্তমানে সবার হাতেই স্মার্টফোন (Smart Phone) আছে। আছে হাই-রেজুলেশন (High-Resolution) ক্যামেরা। আর আছে ছবি তোলার শখ। তাই চাইলে আপনার এই শখকেই পুঁজি করে স্মার্টফোন দিয়েই ছবি তুলে আয় করতে পারেন। তবে এক্ষেত্রে আকর্ষণীয় এবং অসাধারণ বিষয়বস্তুতে ফোকাস করা ছবির চাহিদা বেশী। এবং ভালো ডিজিটাল ক্যামেরা থাকলেও আয় করতে পারবেন। একই নিয়মে।

ছবি তুলে কিভাবে আয়?

অনেক ছোট বড় কোম্পানি বা ওয়েবমাস্টার (Web Master) তাদের বিজ্ঞাপন, ম্যাগাজিন, পোস্টার, ভিডিও বা ওয়েবসাইট কনটেন্ট হিসেবে ছবি ব্যবহার করতে চান। কিন্তু অনেক সময় দেখা যায় মনের মতো ছবি তোলা যাচ্ছে না কিন্তু একই সময় কেউ একজন সেরকম ছবি তুলে অনলাইনে দিয়ে রেখেছেন। কিন্তু সমস্যা হচ্ছে অন্যের তোলা ছবি ব্যবহার করতে অনুমতি নিতে হবে। তাই এক্ষেত্রে রয়্যালিটি মুক্ত ছবি (Royalty Free Image) হলে যে কেউ ছবিগুলো কিনে নিয়ে তাদের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। তাই এর চাহিদা অনেক। এক্ষেত্রে অনেক ছোট বড় কোম্পানি, ওয়েবমাস্টার, ব্যাক্তি, সংবাদপত্র ইত্যাদি এধরনের ছবি কিনে থাকে। আর তাদের কাছে ছবি বিক্রি করার সময় তারা এই ছবি ব্যবহারের অনুমতি পেয়ে থাকে।

Taking Photo From Mobile Phone

কিরকম ছবি?

ছবিগুলো হতে হবে কোন কাজে যেমন  বিজ্ঞাপন, পোস্টার, ওয়েবসাইট ইত্যাদিতে ব্যবহার উপযোগী। সেই সাথে প্রতিটি ফটোস্টক (Photostock) মার্কেটপ্লেস (MarketPlace) এ রয়েছে তাদের নিজস্ব কিছু নিয়ম। তাই শুরুতেই নিয়মগুলো পড়ে নেয়া সবচেয়ে ভালো।

আর যদি ছবিতে কোন মডেল (Artist) থাকে তবে সেক্ষেত্রে আরো কিছু নিয়ম মানতে হয়। তাই সেটাও দেখে নিতে হবে। এবং সে অনুযায়ী ফরম পূরণ করেই এরপর ছবি আপলোড করতে হবে।

আমার এই ওয়েবসাইট এ আপলোড করা বেশীরভাগ ছবি এবং উপরের ছবিটিও এরকম ওয়েবসাইট থেকেই কিনে নেয়া। সেই সাথে নিচের লিংক এ উদাহারণ হিসেবে কিছু ছবি দেয়া আছে। আর মার্কেটপ্লেস সমূহ ঘুরে দেখলে আপনি আরো উদাহারণ দেখতে পারবেন। এমনকি ফ্রী স্যাম্পল ডাউনলোড করতে বা ব্যবহার করতে পারবেন। তবে সবচেয়ে ভালো হয় যদি  যেসব ফটো মার্কেটপ্লেসগুলোতে বেস্ট সেল হয়েছে সেসব ছবি দেখলে। এতে সহজেই বুঝতে পারবেন কি ধরণের ছবির চাহিদা বেশী। তবে অনেক সময় সাধারণ মনে হওয়া একটি ছবিও সবচেয়ে বেশী বিক্রি হতে পারে। তাই যতো বেশী সম্ভব ছবি আপলোড করা ভালো।

নোটঃ

  • আপলোড করার পর ছবিগুলো রিভিউ (Review) করা হয়। এক্ষেত্রে অনেক সময় লাগতে পারে। কখনো কখনো তা সাতদিনেরও বেশী সময় নেয়। এর কারণ প্রতিদিন প্রচুর ছবি আপলোড হয়। যা অল্প কয়েকজন রিভিউ টিমের দেখতে অনেক সময় লাগতেই পারে। তাই রিভিউ এর অপেক্ষায় বসে না থেকে আরো ছবি তোলার চেষ্টা করা ভালো।
  • একই ছবি একাধিক ওয়েবসাইট এ আপলোড করবেন না।
  • সবসময় জানতে চেষ্টা করবেন কোন ওয়েবসাইট এ কোন ধরণের ছবি বেশী বিক্রি হয়। এবং সেখানে সেই ধরণের ছবি আপলোড করুন। এতে আপনার বিক্রি এর পরিমাণ বেড়ে যাবে।
  • অনেক সময় রিভিউ এ অনেক ছবি বাতিল করা হয়। এরকম ছবি ফেলে না দিয়ে কিছু ফ্রী ছবি পাওয়া যায় এমন ওয়েবসাইট এ সম্পূর্ণ ফ্রীতে দিয়ে দিন। এক্ষেত্রে আপনি সেখানে একটি পোর্টফলিও (Portfolio) তৈরি করতে পারছেন। যা আপনার কাজেই আসবে। অথবা Flickr এ ও আপলোড করে সেখানে আপনার মার্কেটপ্লেস এর প্রোফাইল এর লিংক দিয়ে দিতে পারেন।
  • রিভিউ থেকে বাদ দেয়া ছবি আপনি চাইলে আপনার নিজের পোর্টফলিও ওয়েবসাইটেও আপলোড করতে পারেন। এতে আপনি সেখান থেকে আপনার ফটোস্টক মার্কেটপ্লেসগুলোর প্রোফাইল লিংক দিয়ে দিতে পারেন। ফলে কেউ চাইলে সেখান থেকে আপনার ছবিগুলো কিনে নিতে পারবে।
  • অনেক ফটোস্টক মার্কেটপ্লেস এ ছবি দান (Donate) করা যায়। এখানে দান করার একটি ভালো কারণ হচ্ছে এতে কেউ আপনার ছবি ডাউনলোড করার সময় প্রোফাইলও ঘুরে দেখতে পারে এবং ভালো ভালো কিছু ছবি থাকলে কিনে নিতে পারে।
  • আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ছবির টাইটেল। যতো ভালো এবং ছবির সাথে খাপে খাপে মিলে যায় টাইপের টাইটেল দিতে পারবেন ততোই বিক্রির পরিমাণ বাড়বে।
  • কিছু কিছু সাইটে প্রতিযোগিতাও চলতে থাকে। সেখানে বলা হয়ে থাকে যে নির্দিষ্ট ধরণের ছবি তুলতে হবে। মাঝেমাঝে এরকম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন।

নিচে দেয়া প্রতিটি সাইটের মোবাইল অ্যাপ্লিকেশান রয়েছে। আপনি সাধারণত মোবাইল এ যে ক্যামেরার অ্যাপ্লিকেশান থাকে তা দিয়েও ছবি তুলে আপলোড করতে পারবেন আবার চাইলে সরাসরি সাইটগুলোর অ্যাপ্লিকেশান ব্যবহার করেও তুলতে পারবেন। ছবি তুলে এই অ্যাপ্লিকেশান ব্যবহার করেই সহজে আপলোড করতে পারবেন। অ্যাপ্লিকেশানগুলো শুধু I-Phone এবং AnDroid এর জন্য। অন্য অপারেটিং সিস্টেমের মোবাইলের জন্য আপাতত কোন অ্যাপ্লিকেশান নেই।

ফটোস্টক মার্কেটপ্লেস সমূহঃ

 

স্যাম্পল ছবি দেখতে চাইলে ভিজিট করুনঃ Royalty Free Photo Example

পোস্টটি যতো বেশী শেয়ার করা হবে সামনে “মোবাইল ব্যবহার করে আয়” নিয়ে ততো বেশী পোস্ট করা হবে। আর কোন প্রশ্ন থাকলে এখানে কমেন্ট করতে পারেন।

Leave a Reply