FREELANCE MARKETPLACE

কিভাবে ভালো ফ্রিলেন্সিং সাইট নির্বাচন করবেন

by Moin Uddin Ahmed Tipu
533 views

বর্তমানে ফ্রিল্যান্সিং জগতে প্রচুর ফ্রিল্যান্সিং সাইট তৈরি হয়েছে। এদের মাঝে সকল সাইট কি ব্যবহারকারীদের সমান সুযোগ, সুবিধা ও নিরাপত্তা দিচ্ছে? কিভাবে বেছে নিবেন কোন কোন সাইট সমূহ ভালো অথবা কাজ করার জন্য আদর্শ? বেশ কিছু বড় এবং নিরাপদ ফ্রিল্যান্সিং সাইট রয়েছে যারা তাঁদের ব্যবহারকারীদের সর্বচ্চো সুযোগ সুবিধা ও পেমেন্টের ক্ষেত্রে নিরাপত্তা দিয়ে থাকে যেমনঃ Freelancer.com, Guru.com, Elance.com, ও UpWork.com। এ সব বড় মাপের সাইট ছাড়াও বেশ কিছু মাঝারি ও ছোট মাপের ফ্রিল্যান্সিং সাইট রয়েছে। ফ্রিল্যান্সিং সাইট সমূহে আপনি আপনার কাজের টাকা লেনদেন করবেন এ ক্ষেত্রে অবশ্যই আপনাকে টাকার নিরাপত্তার কথা বিবেচনায় রেখে সাইট বেছে নিতে হবে। আসুন দেখে নেয়া যাক কি ভাবে ভালো ফ্রিল্যান্সিং সাইট বেছে নেয়া যায়।

  • আগে দেখে নিন সাইটের রিভিউ সমূহঃ সব সাইট সমূহের ব্যাবহারকারীদের জন্য রিভিউ লিখার ব্যবস্থা আছে। আপনি যে সাইটকে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ার জন্য বেছে নিতে চাচ্ছেন সে সাইটটির ব্যবহারকারীদের লিখা রিভিউ সমূহ পড়ে দেখতে পারেন, সেখানে পজেটিভ ও নেগেটিভ উভয় রকম রিভিউ থাকবে আপনি দুই রিভিউ পড়ে নিজেই বিচার করতে পারবেন সাইটটির অবস্থান সম্পর্কে।

 

  • সাইটের টার্ম ও কন্ডিশন সমূহ ভালো ভাবে পড়ে দেখুনঃ আপনি যে কোন সাইটে প্রোফাইল খুলে কাজ শুরু করার আগে অবশ্যই ওই সাইটের টার্ম ও কন্ডিশন সমূহ পড়ে দেখবেন। এতে ওই সাইটের বিষয়ে এবং আপনি তাঁদের সাইটে কাজ করাতে তাঁদের কি পরিমাণ লাভ হচ্ছে বা আপনার থাকে কি হারে লেনদেনে টাকা নিচ্ছে তা জেনে নিতে পারবেন। ভালো ফ্রিল্যান্সিং সাইট সমূহে টার্ম ও কন্ডিশন সমূহ ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই তৈরি হয় সেখানে উগ্র লাভজনক অথবা মুনাফা লোভী কোন বিষয় থাকেনা।

 

  • খোঁজ করে দেখুন বিড অনুযায়ী কাজ পাবার সম্ভাবনা কেমনঃ সব ফ্রিল্যান্সিং সাইটেই সাধারণত প্রচুর কাজ আছে দেখান হয় কিন্তু আপনাকে এ ক্ষেত্রে জেনে নিতে হবে আপনার সর্বচ্চো কাজ পাবার সম্ভাবনা কত। অনেক ক্ষেত্রে দেখা যায় একাউন্ট খোলার আগে অনেক কাজ দেখা যায় কিন্তু একাউন্ট খোলার পর বলা হয় প্রিমিয়াম মেম্বার হলে এ পরিমাণ কাজ পাওয়া যাবে অন্যথায় লিমিটেড পরিমাণ কাজ বিড করেই তুষ্ট থাকতে হবে।

 

  • সর্বনিন্ম কত টাকা জমা হলে তা তুলতে পারবেন জেনে নিনঃ অনেক সাইট আছে সেখানে আপনি যেকোনো পরিমাণ টাকা তুলতে পারবেন। আবার এমন ও অনেক সাইট আছে যাদের সাইটে আপনি মোটা অংকের আয় হওয়ার পরও একটা লিমিট না হলে টাকা তুলতে পারবেন না। তাই একাউন্ট খুলার আগেই জেনে নিন ওই সাইটের টাকা উত্তোলনের কোন লিমিট আছে কিনা যদি থাকে তবে কত?

 

  • কখন টাকা উত্তোলন করা যাবে জেনে নিনঃ অনেক সাইট আছে তাঁরা একটা সময় বেঁধে দেয় টাকা উত্তোলনের জন্য। এ ক্ষেত্রে ভালো সাইটসমূহে এরূপ কোন বাধ্যবাধকতা থাকেনা।

 

  • ফ্রিল্যান্সারদের জন্য সাইটে নিরাপত্তা কি দিচ্ছে দেখে নিনঃ অনেক ভালো ফ্রিল্যান্সিং সাইটে escrow systems, mechanisms এর মত কিছু ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে কাজ নেয়ার আগে ক্লায়েন্ট এর পেমেন্ট ম্যাথড ভেরিফাই কিনা তা দেখে নেয়া যায়। এ ক্ষেত্রে ফ্রিল্যান্সাররা অনেক আংশে কাজ করে টাকা পাবার নিশ্চয়তা পেয়ে থাকেন। তাই একাউন্ট খোলার আগে সাইটটিতে কি এসব নিরাপত্তা ব্যবস্থা আছে কিনা দেখে নিন।

 

  • সাইটে কি পরিমাণ বায়ার আছে দেখে নিনঃ যত বেশী বায়ার ততো বেশী কাজ আর যত বেশী কাজ ততো বেশী কাজ পাবার সম্ভাবনা। অতএব সাইটে কি পরিমাণ বায়ার আছে তা জেনে নিন। এ ক্ষেত্রে অনেক ভুয়া সাইটে ভুয়া বায়ার দেখিয়ে একাউন্ট খোলার জন্য গ্রাহকদের প্রলুব্ধ করে থাকে। তাই এ বিষয়টি সাবধানে দেখে নিতে হবে।

Leave a Comment