ফ্রিল্যান্স ক্যারিয়ার যেভাবে শুরু করবেনঃ

by Moin Uddin Ahmed Tipu | July 2, 2013 3:31 AM

ফ্রিল্যান্স এর মাধ্যমে আপনি স্বাধীন ভাবে অর্থ আয় করতে পারেন এবং নিজে স্বাবলম্বী হতে পারেন। কিন্তু এক্ষেত্রে সবার মনেই একটি প্রশ্ন থাকে, কিভাবে আমি ফ্রিল্যান্স শুরু করব? অনেকেই সঠিক পন্থা না জেনে শুরুতেই হতাশ হয়ে পড়েন। এটা ঠিক সঠিক পথে সঠিক উপায়ে যদি আপনি ফ্রিল্যান্স শুরু করেন তবে অবশ্যই আপনি ফ্রিল্যান্স জগতে নিজের একটি সুন্দর ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।
আগে ফ্রিল্যান্স মার্কেটের সাথে পরিচিত হনঃ
এটা সত্য বর্তমানে একজন ব্যক্তি যদি নিজেকে ফ্রিল্যান্সার হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় তাহলে সেটা একক ভাবে অনেক কঠিন। আপনি যদি কোন কাজ জানেন এবং আপনি ওই কাজ করতে আগ্রহী এই বার্তা আপনার ক্লায়েন্টকে জানানো আপনার একার পক্ষে সম্ভব নয়। ভয় পাবেন না, এ ক্ষেত্রে বর্তমানে আপনাকে সাহায্য করার জন্য অনেক ফ্রিল্যান্স মার্কেট সাইট রয়েছে এরা আপনাকে খুব সহজেই আপনার ক্লায়েন্টের সাথে যোগাযোগ করিয়ে দিবে। বর্তমানে নাম করা  ফ্রিল্যান্স সাইট সমূহ হচ্ছেঃ
১।  www.freelancer.com[1]
২।  www.guru.com[2]
৩।  www.UpWork.com[3]
এসব ফ্রিল্যান্স সাইট সমূহ খুব সহজ ভাবে অনেক গুরুত্বপূর্ণ ও কার্যকরী ভূমিকা পালন করছে ফ্রিল্যান্স জগতে। এসব সাইটের মাধ্যমে অনেক গ্রাহক তাদের প্রয়োজনীয় কাজ সুলভ মূল্যে করিয়ে নিতে পারছে অপর দিকে অনেক ফ্রিল্যান্সার এসব সাইট থেকে কাজ নিয়ে নিজেদের স্বাবলম্বী করে তুলতে পারছে। একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে কাজ শুরু করতে হবে প্রথমে এসব সাইটে আপনাকে সংযুক্ত হতে হবে। যেভাবে এসব সাইটে আপনি এক্সেস পেতে পারবেনঃ
·         যে ফ্রিল্যান্স সাইটে আপনি কাজ করতে চান সেই সাইটের ওয়েব ঠিকানা আপনার ব্রাউজারে লিখুন অথবা সার্চ ইঞ্জিনে সার্চ করুন।
·         ওই সাইটের টার্ম ও কন্ডিশন সমূহ ভালো করে পড়ুন এতে আপনার অনেক কিছু জানা হয়ে যাবে।
·         ওই সাইটে আপনার নিজের একটি প্রোফাইল খুলে ফেলুন।
·         এবার আপনি যে কাজ করতে পারেন সেই কাজের জন্য বিড শুরু করুন।
আপনি যখন কোন কাজের জন্য বিড করবেন এরপর আপনার ক্লায়েন্ট আপনাকে যদি আপনার বিড প্রাইজে কাজ দেয় তাহলে আপনাকে তিনি আপনার বিড অনুযায়ী কাজ দিবে। এ ক্ষেত্রে আপনাকে বলে রাখছি বর্তমানে অনেক ফ্রিল্যান্স সাইটে কাজের জন্য বিড করার আগে ওই কাজের জন্য আপনাকে ইস্কিল টেস্ট দিতে হবে। এতে ভয়ের কিছু নেই আপনি যদি কাজ জানেন তাহলে এই টেস্ট আপনার প্রোফাইল আরও শক্তিশালী করে তুলবে।
এতক্ষণ পর্যন্ত যা যা বললাম আপনাকে এর সব কিছুই সঠিক ভাবে করতে হবে। এ ক্ষেত্রে আপনাকে ফ্রিল্যান্স মার্কেটে কাজ পেতে হলে অবশ্যই আপনি যে কাজ করবেন সেই কাজের ইস্কিল আপনার প্রোফাইলে সংযুক্ত করতে হবে। যেমন আপনি যদি কোন ওয়েব ডেভেলপমেন্টের কাজ করতে চান তাহলে আপনার ইস্কিলে অবশ্যই ওয়েব ডেভেলপমেন্ট রাখতে হবে অথবা আপনি যদি  লেখার কোন প্রকল্পে কাজ করতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার প্রোফাইলে লিখার ইস্কিল সংযুক্ত করতে হবে।
আপনি আপনার ইস্কিল বাড়াতে যা যা করতে পারেনঃ
·         যে কাজ করতে আপনি আগ্রহী সে কাজ শেখার জন্য আপনার এলাকার যেকোনো প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হতে পারেন।
·         কোন প্রতিস্থানে অনলাইন কোর্সে ভর্তি হতে পারেন।
·         অথবা ইস্কুল , কলেজ, বিশ্ববিদ্যালয় জীবনে যে শিক্ষা নিয়েছেন তা ঝালিয়ে নিতে পারেন।
সবচেয়ে বাস্তব সত্যি কথা হচ্ছে  ফ্রিল্যান্স মার্কেটে আপনার ক্লায়েন্ট আপনার সার্টিফিকেট থেকে বাস্তব জীবনে আপনি হাতে কলমে কি জানেন তা দেখতে চাইবে অতএব আপনি যে কাজ করতে চান তাঁর একটি পোর্টফলিও তৈরি করে রাখতে পারেন যা ক্লায়েন্টকে দেখাতে পারেন।
Endnotes: Copyright Proteced. Ask Before Share.
  1. www.freelancer.com: http://www.freelancer.com/
  2. www.guru.com: http://www.guru.com/
  3. www.UpWork.com: http://www.UpWork.com/

Source URL: https://bangla.freelancehelpline.com/%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8-%e0%a6%95%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%af%e0%a7%87/