কিভাবে ফ্রীল্যান্সিং শিখতে পারবো – ফ্রীল্যান্স গাইড

by Moin Uddin Ahmed Tipu | September 21, 2017 6:57 AM

কিভাবে ফ্রীল্যান্সিং শিখতে পারবো? প্রশ্নটির উত্তর অনেকেই জানতে চান। কেননা বর্তমানে সবচেয়ে জনপ্রিয় আয়ের একটি মাধ্যম ধরা হয় ফ্রীল্যান্সিংকে। দিন দিন এর চাহিদা এবং জনপ্রিয়তা বেড়েই যাচ্ছে। যার কারণে অলিতে গলিতে এখন ফ্রীল্যান্সিং ট্রেনিং সেন্টার গড়ে উঠছে। কিন্তু এসকল ফ্রীল্যান্সিং ট্রেনিং সেন্টার থেকে অনেকেই কাজ শিখার পর দেখছেন কোথাও কাজ পাওয়া যাচ্ছে না। আসলে কাজ নয়, দক্ষতার অভাবে কাজ পাওয়া যাচ্ছে না। কেননা এসকল ফ্রীল্যান্সার ট্রেনিং সেন্টারে যেসকল কাজ শিখানো হয় সেগুলো মানসম্মত নয় অথবা বর্তমানে এর কোন কার্যকারিতা নেই।

 

কিভাবে ফ্রীল্যান্সিং শিখতে পারবো

ফ্রীল্যান্সিং শিখতে হলে প্রথমেই বেশ কিছু ব্যাপার যাচাই করে নিতে হবে। এসকল বিষয়ের উপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ নিতে হবে। যেমন কোন বিষয়ের উপর কাজ শিখতে চান, কাজ শিখার পর কোথায় কাজ করতে চান বা কি ধরণের কাজ করতে চান। যেহেতু ফ্রীল্যান্সিং এ অনেক ধরণের কাজ করা যায় সেহেতু আপনি নতুন হলে কোন কাজটি বেঁছে নিবেন তা হয়তো শুরুতেই বুঝতে পারবেন না। তাছাড়া ভিন্ন ভিন্ন মার্কেটপ্লেসে[1] ভিন্ন ভিন্ন কাজের জন্যই বেশী গ্রহণযোগ্য হয়ে থাকে। আপনি কোন বিষয়ের উপর কাজ শিখতে চাচ্ছেন তার উপর নির্ভর করে শিখার ধরণ বা ট্রেনিং ভিন্ন হতে পারে। আর কি কি ধরণের কাজ রয়েছে তা জানতে ফ্রীল্যান্স জব আইডিয়া[2] পোস্টটি আপনার কাজে আসতে পারে। বেঁছে নেয়ার পর সেই বিষয়ের উপর কাজ শিখতে নিচের পদক্ষেপগুলো ফলো করুন।

 

ট্রেনিং সেন্টার

আপনি কোন বিষয়ের উপর কাজ করতে চান সেটা বাছাই করা হয়ে গেলে কাজ শিখার জন্য শুরুতেই জানুন কোন কোন ট্রেনিং সেন্টার[3] এই কাজগুলো শিখাচ্ছে। এগুলোর লিস্ট থেকে যাচাই করুন কোন কোন প্রতিষ্ঠানের সুনাম ভালো। এরপর পদক্ষেপ ২ এর পদ্ধতি অনুসরণ করে এগুলোর ভিতর ভালো একটি বাছাই করে নিন এবং সেখানে কোর্স করার জন্য জয়েন করুন। তবে এখানে ট্রেনিং সেন্টারেই কাজ শিখতেই হবে এমন নয় কিন্তু হয়তো কাজে আসবে। কেননা জ্ঞান যতো বেশী থাকবে ততো দক্ষতার সাথেই আপনি কাজ করতে পারবেন এবং মার্কেটে নিজেকে দাড় করাতে সক্ষম হবেন।

 

শুরুতেই রিসার্চ

আপনি যেই কাজটি শিখতে চান সেই বিষয়ের উপর অনলাইনে রিসার্চ করতে থাকুন। খুঁটিনাটি জানতে থাকুন এবং কিছু প্রয়োজনীয় বিষয় শিখতে চেষ্টা করুন যা হয়তো ট্রেনিং সেন্টারে শিখানোর কথা। এরপর সেখান থেকে কিছু প্রশ্ন বাছাই করে যেখানে শিখতে চাচ্ছেন সেখানে জিজ্ঞেস করে দেখুন ট্রেইনাররা সেগুলোর উত্তর দিতে পারছে কিনা। যদি পারে তাহলে আসলেই হয়তো তারা কাজ জানে এবং শিখাতে সক্ষম। আর নয়তো অন্য ট্রেইনার দেখুন। কেননা যেহেতু প্রযুক্তি [4]পরিবর্তন হতে থাকে পুরাতন অনেক কিছুই এখন আর গ্রহণযোগ্য নয় এবং ট্রেইনার যদি সেসকল বিষয়ে আপডেট না থাকে তবে তার পক্ষে সেসকল বিষয় শিখানো বা উত্তর দেয়া সম্ভব নয়। আর ফ্রীল্যান্সিং শিখতে হলে আপডেটেড ট্রেইনার না পেলে কাজ শিখে আসলে লাভ নেই।

 

অনলাইনে কাজ শিখুন

বর্তমানে প্রায় সব ধরণের কাজই অনলাইনে শিখা সম্ভব। এক্ষেত্রে ইউটিউব, অনলাইন কোর্স, গাইডলাইন এবং অনেক সময় কাজের বিষয়ের উপর নির্ভর করে কিছু ওয়েবসাইটও কাজে আসতে পারে। যেমন ধরুন আপনি ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ শিখতে[5] চাচ্ছেন সে ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস[6] এর ওয়েবসাইট থেকেও আপনি অনেক কিছুই শিখতে পারবেন এবং একই সাথে ওয়ার্ডপ্রেস নিয়ে তৈরি অনেক ওয়েবসাইট এবং ফোরাম রয়েছে। প্রায় সকল সাইটেই সাপোর্ট ফোরামও থাকে যেখানে অনেক সমস্যা ও সমাধান নিয়ে আলাপ আলোচনা চলে যা আপনার কাজ শিখতে সহায়তা করবে।

 

অনলাইন ফোরাম ও ব্লগ

প্রায় সবধরণের কাজের উপরেই ভিত্তি করে অনেক অনলাইন নির্ভর এবং বিষয়ভিত্তিক ফোরাম ও ব্লগ গড়ে উঠে যা আপনাকে কাজ শিখতে এবং সমস্যা সমাধানে সহায়তা করবে। এরকম কিছু ফোরাম এবং ব্লগ বাছাই করে নিয়মিত সেখানের নতুন পোস্ট, আলোচনা এবং প্রশ্ন উত্তর দেখুন। একই সাথে আপনি কোন কিছু জানতে বা শিখতে ফোরামে প্রশ্ন করুন। অ্যাক্টিভ থাকুন। ব্লগের ক্ষেত্রে আপনি কমেন্ট বা মন্তব্য করেও প্রশ্ন করতে পারবেন। আপনি যতো বেশী অ্যাক্টিভ থেকে নিজেকে জড়াতে থাকবেন ততোই আপনার জন্য ভালো হবে। কেননা এতে আপনার কাজ শিখতে সুবিধা হবে এবং সহজেই নিজেকে আরো দক্ষ করে তুলতে সহায়তা করবে।

 

ইউটিউব

যদিও শুরু দিকেই থাকার কথা ইউটিউব তবে কিছু যুক্তিতেই শেষের দিকেই বললাম। আপনি যখন উপরের সকল পদ্ধতি অনুসরণ করতে করতে কিছুটা শিখে ফেলতে সক্ষম হবেন বিশেষ করে খুঁটিনাটি তথ্য তখন আপনি সেগুলো বিবেচনা করে আরো বিস্তারিত শিখতে ইউটিউবে থাকা ভিডিও টিউটোরিয়াল[7] দেখা শুরু করতে পারেন। যেহেতু খুঁটিনাটি আপনি এখন জানেন সেহেতু ভিডিও গুলো বুঝতে আপনার জন্য আরো সহজ হবে এবং কাজ দ্রুত শিখে নিতে পারবেন। তাছাড়া আপনার কোন টিউটোরিয়াল দরকার সেটা আপনাকে সার্চ দিয়েই বের করতে হবে তার জন্যও আপনার খুঁটিনাটি জানা প্রয়োজন। আর ইউটিউবে প্রায় সকল সমস্যার সমাধান পাওয়া সম্ভব বর্তমানে। একই সমস্যার একাদিক সমাধানও পাওয়া সম্ভব। যদি এক ভিডিও থেকে বুঝতে না পারেন তবে অন্য ভিডিও রয়েছে। সেটা না হলে আরেকটি বাছাই করুন। কাজ শিখার জন্য ইউটিউবের থেকে ভালো কিছু নেই বললেও চলে। তাই নিয়মিত হয়ে যান ইউটিউবের জগতে।

 

গুগল সার্চ

এখন আপনি অনেক কিছুই জানেন। অনেক কিছুই পারেন। কাজ করতে নেমে কোথাও আটকে গেছেন? কি সমস্যা সেটা লিখে গুগলে সার্চ করুন। অথবা কোন একটি কিছু সম্ভব কিনা জানতে চাচ্ছেন, সার্চ করুন। উপরের পয়েন্টগুলো অনুসারে ফোরাম বা ব্লগ বা টিউটোরিয়াল খুঁজতে চাচ্ছেন, সার্চ করুন। সমস্যা, সমাধান, প্রশ্ন, উত্তর, ভিডিও যাই প্রয়োজন না কেন গুগলে সার্চ করুন। পেয়ে যাবেন। যা আপনাকে কাজ শিখতে সবচেয়ে বেশী সহায়তা করতে সক্ষম হবে। আমার মতে ফ্রীল্যান্সিং শিখতে হলে সবার আগে গুগল সার্চে পারদর্শী হওয়া উচিৎ। এবং নিয়মিত সার্চ করে করে গুগল নিয়েও কিছুটা রিসার্চ করা উচিৎ। যদি আপনি গুগলে সার্চ করার সময় কাঙ্ক্ষিত ফলাফল না পান, আপনার সার্চ কীওয়ার্ড পরিবর্তন করে করে আবার সার্চ করতে থাকুন। কাজে আসবে। গুগলকে সঠিকভাবে ব্যবহার করতে চেষ্টা করুন।

 

পেইড কোর্স

অনলাইনে অনেক ভালো ভালো কোর্সের ওয়েবসাইট রয়েছে যেখানে বিভিন্ন কোর্স কিনে সম্পূর্ণ করা যায়। এর ভিতর কিছু ওয়েবসাইট সার্টিফিকেট প্রদান করে থাকে। আবার কিছু প্রতিষ্ঠান যেমন গুগল, ওরাকল ইত্যাদি এর নিজস্ব কোর্স রয়েছে যেখানে আপনাকে কোর্স করার পর পরীক্ষা দিয়ে পাস করতে হবে এবং পাস করতে পারলে সার্টিফিকেট দিবে যা ফ্রীল্যান্সারদের জন্য খুবই কাজের। ফ্রীল্যান্সিং শিখতে এই কোর্সগুলোও ভালো একটি উপায় হতে পারে। যদি সম্ভব হয় তবে এসকল ওয়েবসাইটগুলো থেকে আপনি কোর্স কিনে দেখতে পারেন এবং শিখতে পারেন। এরকম কয়েকটি ওয়েবসাইট হচ্ছে udemy[8], lynda, skillshare ইত্যাদি। তবে শুরুতেই এই কোর্স করার চেষ্টা না করাই ভালো কেননা এসকল কোর্স মূলত তাদের জন্য কার্যকরী যারা নিজেদের দক্ষতা বা স্কিল বাড়াতে চেষ্টা করছেন এবং আগে থেকেই কিছু কাজ বা ব্যাসিক তথ্য জানেন।

 

প্র্যাকটিস

উপরের সবগুলো পয়েন্টের সাথেই প্র্যাকটিস জড়িত। আপনি যতো বেশী প্র্যাকটিস করবেন ততোই আপনার দক্ষতা বাড়বে। আপনি যেভাবেই শিখেন না কেন সবকিছুর সাথেই প্র্যাকটিস করতে থাকুন। ট্রেনিং সেন্টারে শিখছেন? যা শিখছেন বাসায় এসে প্র্যাকটিস করুন। ইউটিউবে দেখে শিখছেন? প্র্যাকটিস করুন। নিজে নিজে শিখছেন, তাও প্র্যাকটিস করুন। প্রতিদিনই একই কাজ বারবার করতে থাকুন, করতে করতে নতুন কিছু শিখলে সেটা নিয়েও প্র্যাকটিস করুন। এভাবেই আপনার দক্ষতা বৃদ্ধি পাবে। আর প্র্যাকটিস করতে করতে আপনি যা তৈরি করছেন তা আপনার অনেক কাজে আসবে। এমনকি ফ্রীল্যান্সার হিসেবে প্রথম কাজ পেতে এগুলোই আপনাকে সহায়তা করবে পোর্টফলিও হিসেবে।

 

মার্কেটপ্লেস গাইডলাইন

প্রতিটি মার্কেটপ্লেসেই নিজস্ব গাইডলাইন বা ব্লগ রয়েছে। কোন মার্কেটপ্লেসে কাজ করবেন তা যদি আপনি বাছাই করে ফেলেন তবে সেই মার্কেটপ্লেসের গাইডলাইন বা ব্লগ থেকেও অনেক কিছু শিখতে পারবেন। এসকল মার্কেটপ্লেস তাদের মার্কেটপ্লেসকে আরো উন্নত এবং কোয়ালিটি কাজের নিশ্চয়তা প্রদান করতেই এসকল গাইডলাইন দিয়ে থাকে। তাই এসকল গাইডলাইন অনেক বেশী তথ্যসমৃদ্ধ এবং এখান থেকে ভালো কাজ শিখাও সম্ভব। তাছাড়া এখানে ফ্রীল্যান্সার হিসেবে কিভাবে নিজেকে তৈরি করবেন, কিভাবে ভালো কাজ করতে পারবেন, কিভাবে ক্লাইন্ট পাবেন এবং বর্তমানে কোন কাজের চাহিদা বা কোন কাজ ভালো হচ্ছে বা নতুন কি আপডেট আসছে ইত্যাদি সম্পর্কেও তথ্য পাবেন বলে আপনাকে ভালোই সহায়তা করবে। আমি সবসময় তাই মার্কেটপ্লেসের ব্লগ, সোশ্যাল অ্যাকাউন্ট ইত্যাদি অনুসরণ করে থাকি। প্রতিটি আপডেট মন দিয়েই পড়ি যেখান থেকে আমাকে কাজ শিখতে অতিরিক্ত কষ্ট করতে হচ্ছে না।

 

অনেকেই মনে করেন ফ্রীল্যান্সার হতে[9] হলে কাজ জানতে হবে এমন না। আবার অনেকেই মনে করেন ফ্রীল্যান্স করতে গেলে সাধারণত কম্পিউটার ব্যবহার করতে জানলেই হলো। ব্যাপারটি ভুল। আপনাকে ভালো এবং সফল ফ্রীল্যান্সার হিসেবে দেখতে চাইলে অবশ্যই দক্ষতার সহিত কাজ শিখতে হবে। কেননা এখানে প্রতিভা বা দক্ষতাই সব। দক্ষতা না থাকলে কোন ক্লাইন্টই অর্থ দিতে চাইবে না। কেননা সেটার দাম তাদের কাছেও আছে। আর আসলে আপনি ফ্রীল্যান্সিং শিখতে পারছেন না বা শিখারও কিছু নেই। আপনাকে একটি কাজ শিখতে হবে এবং সেটা শিখেই ফ্রীল্যান্সিং করতে হবে।

Endnotes: Copyright Proteced. Ask Before Share.
  1. মার্কেটপ্লেসে: http://bangla.freelancehelpline.com/%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%95%e0%a7%87%e0%a6%9f%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b8/
  2. ফ্রীল্যান্স জব আইডিয়া: http://bangla.freelancehelpline.com/%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8-%e0%a6%9c%e0%a6%ac-%e0%a6%86%e0%a6%87%e0%a6%a1%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be/
  3. ট্রেনিং সেন্টার: http://bangla.freelancehelpline.com/%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%b8%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0/
  4. প্রযুক্তি : https://www.primetechexpo.com
  5. ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ শিখতে: http://bangla.freelancehelpline.com/%e0%a6%af%e0%a7%87%e0%a6%b8%e0%a6%ac-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a3%e0%a7%87-%e0%a6%93%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b8/
  6. ওয়ার্ডপ্রেস: https://wordpress.org
  7. ভিডিও টিউটোরিয়াল: https://www.youtube.com/user/FREELANCEHELPLINE
  8. udemy: https://ad.linksynergy.com/fs-bin/show?id=mQd8wqS0jsc&bids=358574.81&type=3&subid=0
  9. ফ্রীল্যান্সার হতে: http://bangla.freelancehelpline.com/%e0%a6%8f%e0%a6%95%e0%a6%9c%e0%a6%a8-%e0%a6%b8%e0%a6%ab%e0%a6%b2-%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b9/

Source URL: https://bangla.freelancehelpline.com/%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%96%e0%a6%a4%e0%a7%87/