YouTube vs HTML5

ইউটিউবে বন্ধ হয়ে যাচ্ছে অ্যাডোব ফ্ল্যাশ এর ব্যবহার

by Moin Uddin Ahmed Tipu
11 views

প্রায় দশ বছর হতে চললো অ্যাডোব ফ্ল্যাশ এর যাত্রা শুরুর পর। কিন্তু এখন ফ্ল্যাশ বা অ্যাডোব ফ্ল্যাশ এর দিন হয়তো শেষ হওয়ার পথে।

ইউটিউব ছিল বিশ্বের সবচেয়ে বড় ফ্ল্যাশ টেকনোলজি ব্যবহারকারী কিন্তু রিসেন্টলি তারা ডিফল্ট হিসেবে ফ্ল্যাশ ব্যবহার করা বন্ধ করে দিয়েছে। ইউটিউব এখন সব ভিডিওতে ডিফল্ট হিসেবে এইচটিএমএল৫ (HTML5) ব্যবহার করছে। এবং তাদের সকল ভিডিও এখন এইচটিএমএল৫ এই চলছে। যার কারণে ফ্ল্যাশ এর ব্যবহার হয়তো বন্ধ হয়ে যাবে।

HTML5 Logo

HTML5 Logo

বর্তমানে প্রায় সকল আপগ্রেডেড ব্রাউজার এইচটিএমএল৫ সমর্থন করে। এর ভিতর রয়েছে ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার ১১, সাফারি ৮ এবং ফায়ারফক্স বেটা ভার্সন।

 

যদিও ফ্ল্যাশ টেকনোলজিতে বেশ কিছু সীমাবদ্ধতা ছিল বা এখনো আছে। তাছাড়া ফ্ল্যাশ ব্যবহার এর ফলে অনেক সময় ব্রাউজারে ব্যাক-ডোর তৈরি হওয়ার ফলে অনেক সময় অনেক ব্যবহারকারী ভাইরাস/হ্যাকিং ইত্যাদির সম্মুখীন হতো। ধারণা করা হয় ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় ৮৫ শতাংশ মানুষই ফ্ল্যাশ এর নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন হয়েছেন। এবং অনেকেই বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। তাছাড়া ফ্ল্যাশ তুলনামূলক ধীরগতির। সেই তুলনায় এইচটিএমএল৫ অনেক বেশী দ্রুত এবং খুব সহজেই লোড হয়ে যায়।

 

HTML5 vs FLASH

HTML5 vs FLASH

২০১০ এর হিসেবে ওয়েব ভিডিও এর ৭৫%ই ফ্ল্যাশ ব্যবহার করতো। কিন্তু গতবছরের হিসেবে এইচটিএমএল৫ খুব দ্রুতই জনপ্রিয়তার শীর্ষে চলে এসেছে এবং ৮০% ভিডিও এইচটিএমএল৫ সমর্থন করছে। তাছাড়া বর্তমানে প্রায় সকল ধরণের ডিভাইসে এইচটিএমএল৫ পৌঁছে গিয়েছে। এমনকি মোবাইল, স্ট্রিমিং টিভি ইত্যাদিতে এখন এইচটিএমএল৫ ব্যবহার করা হচ্ছে।

তাই ধারণা করা হচ্ছে সামনে অ্যাডোব ফ্ল্যাশ ব্যবহার পুরোপুরি বন্ধ হয়ে পড়বে।

Leave a Comment